• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ পূর্বাহ্ন |

রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন নিচ্ছে হেফাজত!

সিসি ডেস্ক: হেফাজতে ইসলামকে রাজনৈতিক দলে রূপান্তরের চিন্তা-ভাবনা চলছে। তবে সংগঠনটি এখনো এ বিষয়ে তাদের সাংগঠনিক ফোরামে কোনো সিদ্ধান্ত নেয়নি। কিন্তু এরই মাঝে সংগঠনের কয়েকজন নেতা এসেছিলেন নির্বাচন কমিশনে (ইসি)। তারা খোঁজখবর নিয়েছেন রাজনৈতিক দলের নিবন্ধন পেতে হলে কী কী যোগ্যতা ও শর্ত পূরণ করতে হয়।

সংগঠনটির সাংগঠনিক সম্পাদক মওলানা আজিজুল হক ইসলামাবাদী বলেন, ‘রাজনীতি আত্মপ্রকাশের বিষয়ে কেন্দ্রীয় ফোরামে কোনো সিদ্ধান্ত হয়নি। হেফাজতে ইসলাম একটি অরাজনৈতিক সংগঠন। সুতরাং রাজনীতিতে আসার কোনো পরিকল্পনা আমাদের নেই।’

তবে সূত্র জানিয়েছে, হেফাজতে ইসলামের নেতৃত্বের মধ্যে নানা মেরুকরণ রয়েছে। এর নেতৃত্বের একটি বড় অংশ বিভিন্ন ইসলামী রাজনৈতিক দলের কেন্দ্রীয় কমিটিতে রয়েছেন। তাদের কেউ কেউ হেফাজতে ইসলামকে রাজনৈতিক দল হিসেবে রূপ দিতে চাচ্ছেন। এই অংশের সঙ্গে হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফীর ছেলের যোগাযোগ রয়েছে।

নিবন্ধন পেতে কীভাবে এগোতে হবে—তা নিয়ে সম্প্রতি নির্বাচন কমিশনে গিয়ে একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলেছেন হেফাজতের নেতারা। ইসির কর্মকর্তারা ইত্তেফাককে জানিয়েছেন, সম্প্রতি হেফাজতে ইসলামের বেশ কয়েকজন নেতা রাজনৈতিক দলের নিবন্ধন প্রক্রিয়ার বিষয়ে খোঁজখবর নেন। কী শর্তে একটি দল নিবন্ধন পেতে পারে এবং কবে নাগাদ নতুন রাজনৈতিক দলের নিবন্ধনে গণবিজ্ঞপ্তি জারি করা হবে—সে বিষয়ে জানতে চান। তবে ওই নেতারা হেফাজতে ইসলামের কোন পদে আসীন তা বলতে অপারগতা প্রকাশ করেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বর্তমানে ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ৪০টি। আদালতের নির্দেশনা অনুযায়ী ২০১৩ সাল থেকে জামায়াতকে অনিবন্ধিত হিসেবে গণ্য করছে কমিশন। কেননা হাইকোর্ট বিভাগ কর্তৃক রিট পিটিশন নং ৬৩০/২০০৯-এর ওপর গত ১ আগস্ট ২০১৩ তারিখে প্রদত্ত রায়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করা হয়। নতুন করে কোনো দলকে নিবন্ধন দেওয়া হলে ইসির নিবন্ধিত দলের সংখ্যা হবে ৪১টি। সে ক্ষেত্রে নতুন করে প্রতীকও বরাদ্দ দেওয়া হতে পারে। সংসদ নির্বাচনের আগে নতুন রাজনৈতিক দলের নিবন্ধনে শিগগিরই গণবিজ্ঞপ্তি জারি করবে ইসি। এ বছরের ডিসেম্বরের মধ্যে শর্ত পূরণকারী দলগুলোকে নিবন্ধন দেওয়ার পরিকল্পনা রয়েছে কমিশনের।

বিশ্লেষকদের মতে, চলমান রাজনৈতিক পরিস্থিতিতে হেফাজতে ইসলামকে বড় ফ্যাক্টর বলে মনে করা হচ্ছে। ২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে ইসলাম ও রাসুলকে কটূক্তিকারী নাস্তিক ব্লগারদের ফাঁসি দাবি করে হেফাজতে ইসলাম ব্যাপক আন্দোলন ও সমাবেশ করে। এরপরই রাজনৈতিক দলগুলো ইসলাম ভিত্তিক এই সংগঠনটির সমর্থন পাওয়া নিয়ে টানাটানি শুরু করে। যদিও শাপলা চত্বরের অবস্থান কর্মসূচিতে বিএনপি-জামায়াত সমর্থন দিয়েছিল। তবে বর্তমান প্রেক্ষাপটে হেফাজতের সঙ্গে বিএনপি-জামায়াতের সম্পর্ক আগের মতো নেই। সরকারের সঙ্গে হেফাজতের দূরত্ব অনেকাংশে কমেছে। চলতি মাসে গণভবনে কওমি মাদ্রাসার আলেমদের সঙ্গে নিয়ে হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত্ করেন। এরপর কওমি মাদ্রাসার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিসের সনদকে স্নাতকোত্তর ডিগ্রির সমমান দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। এতে বলা হয়, দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান করা হলো।

এই প্রেক্ষাপটে হেফাজতের বর্তমান অবস্থান নিয়েও রাজনৈতিক মহলে চলছে নানা ধরনের গুঞ্জন। আগামী সংসদ নির্বাচনে হেফাজতের অবস্থান কী হবে? বরাবরই অরাজনৈতিক সংগঠনের দাবিদার হেফাজতে ইসলাম আদৌ রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে কি না? ভোটের রাজনীতিতে তারা কী করবে—এ নিয়েও চলছে চুলচেরা বিশ্লেষণ। অসমর্থিত সূত্রের দাবি— দলটি অল্প সময়ের মধ্যে সরকার ও বিরোধী শিবিরে নিজেদের প্রয়োজনীয়তা প্রমাণ করে এবার ভোটের রাজনীতিতে অগ্রসর হচ্ছে।

সংগঠনটির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মুফতি ফয়েজুল্লাহ বলেন, ‘হেফাজতে ইসলাম কোনো সময়ে রাজনীতিতে আসবে না। ইসলাম, দেশ ও জাতির কল্যাণে কাজ করছে হেফাজতে ইসলাম। নির্বাচন কমিশনে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের আবেদন করার প্রশ্নই আসে না। বর্তমানে ইসলামের সুরক্ষা নিয়েই ভাবছি।’

২০১০ সালের ১৯ জানুয়ারি হেফাজতে ইসলাম চট্টগ্রামের প্রায় একশটি কওমি মাদ্রাসার শিক্ষকদের নিয়ে গঠিত হয়। হাটহাজারী মাদ্রাসার পরিচালক শাহ আহমদ শফী এবং ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ইযহারুল ইসলাম এই সংগঠনটির প্রতিষ্ঠাতা। সংগঠনটি ধর্মনিরপেক্ষ শিক্ষানীতির বিরোধিতার মধ্য দিয়ে আত্মপ্রকাশ করে। ২০১১ সালে তারা বাংলাদেশ নারী উন্নয়ন নীতি (২০০৯)-এর কয়েককটি ধারাকে ইসলামের সঙ্গে সাংঘর্ষিক দাবি করে এর তীব্র বিরোধিতা করে। ২০১৩ সালে তারা ইসলাম ও রাসুলকে কটূক্তিকারী নাস্তিক ব্লগারদের ফাঁসি দাবি করে ব্যাপক আন্দোলন ও সমাবেশ শুরু করে। ৫ মে মতিঝিলে অবস্থান কর্মসূচি গ্রহণ করে। পরে আইন-শৃঙ্খলা বাহিনী অবস্থান কর্মসূচি পণ্ড করে দেয়। পরবর্তীকালে সংবাদ সম্মেলন করে হেফাজতে ইসলাম ১৩ দফা দাবি উপস্থাপন করে। সর্বশেষ হাইকোর্টের সামনে থেকে ভাস্কর্য সরাতে হেফাজতে ইসলাম দাবি জানিয়েছে।

উৎসঃ   ইত্তেফাক


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ