• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:২৫ অপরাহ্ন |

“জানার জন্য বাঁচতে হবে”

|| খুরশিদ জামান কাকন ||

সময়ের ব্যবধানে আমরা পেয়েছি উন্নত থেকে উন্নততর সভ্যতা। এখন অকল্পনীয় অনেক কিছুই আমাদের ধরা ছোঁয়ার মধ্যে। আমরা সভ্য হয়ে উঠার সাথে সাথে সাম্রাজ্য পেয়েছিও বটে।
.
এখানে সাম্রাজ্য বলতে আমি প্রযুক্তিকে বুঝিয়েছি। প্রযুক্তির কল্যাণেই আজ আমরা নানান অসাধ্যকে সাধন করতে পারছি। আবিষ্কৃত বিভিন্ন অত্যাধুনিক প্রযুক্তির দাপটে আমরা প্রতিনিয়ত নিজেদের প্রভাববিস্তার ঘটিয়ে চলছি।
.
বিজ্ঞানীদের নানান অদ্ভুত চিন্তা চেতনার প্রতিফলেই উদ্ভব নিত্যনতুন প্রযুক্তির। আমরা আপাতদৃষ্টিতে যা সাধারণ বা স্বাভাবিক ব্যাপার মনে করি, বিজ্ঞানীরা তা কিন্তু করে না। তারা সবকিছুর পিছনে ঘটে যাওয়া অজানা রহস্যটির অনুসন্ধানে রত থাকে। এর জন্য পৃথিবীর বড় বড় সব বিজ্ঞানীদের এককালে ‘পাগল’ বলেও উপহাস করা হয়েছে। আর যখন তারা তাদের অনুসন্ধানের কার্যকরি ফলাফল ও আবিষ্কৃত বিষয়ের যথাযথ বিশ্লেষণ করতে পেরেছে, তখন তাদেরকে জ্ঞানী হিসেবে মানতে কার্পণ্য করা হয় নি।
.
বিজ্ঞানী নিউটন আপেল গাছ তলায় বসে থাকা অবস্থায় তার মাথায় হঠাৎ একটি আপেল পড়লে, তিনি ভাবেন আপেলটি নিচে না পড়ে উপরেও তো যেতে পারতো, কিন্তু তা না হয়ে আপেলটি নিচে পড়লো কেনো?
-তিনি এ কেনোর উত্তর খুজতে গিয়ে উপলদ্ধি করেন মাধ্যাকর্ষণ বলের। অর্থাৎ এ বলের কারনে পৃথিবী সকল বস্তুকে তার নিজের দিকে টানে।
অথচ আমরা অনেকে আছি যারা, তেতুল গাছ তলায় আম কুড়িয়ে পেলেও এসবে কোন মাথাব্যথা নেই। আমাদের অনেকের কাছে আমের স্বাদ গ্রহণ করে তৃপ্তি মেটানোই বড় কথা। এর পিছনের রহস্য যাই হোক, তা নিয়ে মাথা ঘামাতে আমরা নারাজ।
.
আমরা সবকিছু সাধারণ ভাবে ভাবতে ভালোবাসি, ঘটে যাওয়া সবকিছুকেই প্রকৃতির স্বাভাবিক নিয়ম মনে করি। কিন্তু ঘটে যাওয়া সবকিছুরই পিছনে থাকে কোন না কোন অসাধারণ কারণ। যা নিয়ে আমাদের একাংশরই কোন ভাবনা নেই।
.
যেমন আমরা ধরেই নিছিলাম সূর্য পূর্ব দিকে উঠে আর পশ্চিম দিকে অস্ত যায়। কিন্তু আমাদের ধরে নেয়া এ ভাবনাটা সাম্প্রতিক সময়ে ভুল প্রমাণিত হয়েছে। আসলে সূর্য তার নিজ অবস্থানেই অটল থাকে, আর পৃথিবী সূর্যকে কেন্দ্র করে তার চারদিক ঘুরে।
.
আসলে সমস্যটা ঠিক আমাদের এখানেই। আমরা বাঁচার জন্য জানতে চাই, জানার জন্য বাঁচতে চাই না। আর এতেই আমরা ভুল করে থাকি। সাধারণত আমরা সেটুকুই জানতে চাই, যেটুকু জীবন চলতে আমাদের প্রয়োজন। এর বেশি কিছু জানার প্রচেষ্টা আমরা নিছক সময় নষ্ট মনে করি। যেমন- একজন চাষি কোনরকমে ক্ষেতে কাজ করা জানলেই তার আর কিছু জানার আগ্রহ থাকেনা, এতেই সে পরিতৃপ্ত থাকে। কারণ তার খেয়ে-পরে বাঁচার জন্য এটুকুই যথেষ্ট।
অবশ্য অনেকে আছে যারা এ ধারার বাইরে, তবে তাদের সে প্রচেষ্টা শুধুমাত্র ডিগ্রিধারী হওয়ার জন্যে।
.
স্টিফেন হকিং বিখ্যাত একজন পদার্থবিজ্ঞানী, কেবল মাথা ও হাতের সীমাবদ্ধ নাড়াচাড়া ছাড়া তার শরীরের ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ হারিয়ে এখন তিনি চাকা চালিত চেয়ারে আবদ্ধ। তবু তিনি থেমে থাকেননি কম্পিউটারের সাহায্যে তার গবেষণার কাজ এখনো নিরলস ভাবে এখনো চালিয়ে যাচ্ছেন।
.
আমাদেরকে জানার জন্য বাঁচতে হবে, জ্ঞান আহরণের জন্য বাঁচতে হবে, আহরিত জ্ঞানকে পুঁজি করে নিজের সৃজন ক্ষমতার বহিঃপ্রকাশ ঘটানোর জন্য বাঁচতে হবে। তাহলেই আমরা দিনেদিনে আরো অনেক নিত্যনতুন প্রযুক্তির উদ্ভব ঘটাতে পারবো এবং জাতি হিসেবে আরো এগিয়ে যাবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ