• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৫২ অপরাহ্ন |

বিএনপির নারীবিহীন রংধনু রাষ্ট্র

।। লীনা পারভীন ।।

নির্বাচন সন্নিকটে। নড়াচড়া শুরু হয়ে গেছে এর মধ্যেই। রাজনৈতিক দলগুলো তাদের দল, কর্মসূচি ইত্যাদি নিয়ে ইতিমধ্যেই পরিকল্পনা শুরু করে দিয়েছে। ক্ষমতাশীল দল আওয়ামী লীগ যদিও অনেকদিন আগে থেকেই নির্বাচনের প্রস্তুতির কথা বলা শুরু করেছে। সম্প্রতি আমাদের দেশের আরেক বড় দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলও (বিএনপি) ঘোষণা করেছে তাদের আগামীর পথচলার নির্দেশিকা যাকে তারা বলছে ‘ভিশন ২০৩০’। রাজধানীর একটি দামি হোটেলে বসে দলের চেয়ারপার্সন সে ভিশন পড়ে শুনিয়েছেন। আমরাও আশাবাদী হয়েছি। যাক এতদিনে তাহলে মৃতপ্রায় দলটি নিজেদেরকে নিয়ে, রাজনীতি নিয়ে সর্বোপরি দেশকে নিয়ে ভাবার সময় পেয়েছে। কারণ আমরাও চাই এমন একটি বড় দল যাদের এখনো প্রচুর কর্মী-সমর্থক আছে তারা আবার ঘুরে দাঁড়াক, দেশের কথা বলুক, দেশকে এগিয়ে নিয়ে যাবার শপথ নিক। মুক্তিযুদ্ধের চেতনায় ফিরে আসুক।

বিএনপির ‘ভিশন ২০৩০’ খুঁটিয়ে খুঁটিয়ে পড়ার সুযোগ পাইনি তবে মোটা দাগে তারা যে এরিয়াগুলোকে প্রধান বলে মনে করে পরিকল্পনা ঘোষণা করেছে সেগুলো দেখেছি। অনেক ভালো কথা আছে। আমাদের এই দেশকে একটি রংধনু রাষ্ট্র হিসেবে তারা প্রতিষ্ঠা করতে চায়। যদিও আমি ভালো বুঝতে পারিনি সেটি আবার কেমন রাষ্ট্র? তারপরও মোটা মাথায় ধরে নিয়েছি হয়তো রংধনুর মতো রঙিন হবে আমাদের এ দেশটি। হয়তো তখন আবার আমরা গাইতে পারব ‘আমাদের দেশটা স্বপ্নপুরী, সাথী মোদের ফুলপরী’। কিন্তু বিএনপির ভিশনে কোথাও এই ফুলপরীদের স্থান দেখলাম না। বিএনপির সাজানো বাগানে কী পরীদের আনাগোনা নিষিদ্ধ? তাহলে যিনি এই ঘোষণা দিয়েছেন তার ভবিষ্যৎ কী হবে? ভবিষ্যতের সেই স্বপ্ন রাষ্ট্রে যদি নারীরাই না থাকে তাহলে সেটা কেমন রাষ্ট্র হবে? ভাবতেই কেমন গায়ে কাঁটা দিয়ে উঠছে। নাহ, আমি হয়তো একটু বেশি ভাবছি।

হয়তো তারা ধরেই নিয়েছেন যে নারীরা যথেষ্ট ক্ষমতাবান হয়ে গেছে। তাদের আর কিছুই লাগবে না। এখন এই গ্রুপটাকে আর বাড়তে দেয়া যাবে না। আবার উল্টোটাও কী হতে পারে? হে নারী, তোমার জন্মই হয়েছে অন্দরে থাকার জন্য, রাষ্ট্রের কাজে তোমার কী? তাই যা বেলাল্লাপনা করার তা হয়েছে, যথেষ্ট পাপ কামাই হয়েছে এখন তুমি আবার জিনি হয়ে বোতলে ঢুকে পড়ো। আমরা সবসময় কথায় কথায় বলি আমাদের দেশটা তো নারীদের হাতেই চলে গেল। কী কারণ? কারণ দেশের প্রধানমন্ত্রী নারী, বিরোধীদলীয় নেতা নারী, স্পিকার নারী। আর কী চাই নারীদের? আবার কেউ কেউ হাস্যরসের ছলেই বলে থাকেন দেশের ক্ষমতা তো আপনাদের নারীদেরকেই দিয়ে দিলাম। এই যে ‘দিয়ে দিলাম’ এই দুটি শব্দের মধ্যেই লুকিয়ে আছে প্রকৃত অর্থে নারীরা কতটা ক্ষমতাবান তার উত্তর। অর্থাৎ, নারীদের ক্ষমতা হচ্ছে কারো দেয়া বা না দেয়ার ওপর নির্ভর করছে। আবার অনেকেই বলেন, নারীদের জন্য কত আইন, তাও খালি আপনারা ক্ষমতায়ন চাই বলে কান্নাকাটি করেন। আর কত ক্ষমতা চান? কতটা নির্দয় কিন্তু সরল স্বীকারোক্তি। নারীদেরকে ক্ষমতা দেয়া যাবে কিন্তু তার একটা সীমা থাকা উচিত। তোমাকে ক্ষমতা ততটাই দেয়া হবে যতটা আমরা চাইব। তাই বলে তুমি চেয়েই যাবা সে তো হতে পারে না। এই কথাগুলোকে আমরা হয়তো হেসে উড়িয়ে দেই কিন্তু মর্মার্থ খুব কঠিন। বাস্তবে এখনো নারীদেরকে ক্ষমতার কাঠামোতে দেখতে অভ্যস্ত নই বলেই এতসব উদাহরণ দেই। প্রতিটা বাক্যের মাঝেই লুকিয়ে আছে ভিতরে লুকিয়ে থাকা সুপ্ত বিরোধিতার ছাপ।

আওয়ামী লীগের আগে থেকেই ভিশন ২০২১ ঘোষণা করা ছিল। ঘোষণায় তারা বৈশ্বিক এজেন্ডার সঙ্গে মিল রেখে নারীদের বিষয়টাকে প্রাধান্য দিয়েই কর্মপরিকল্পনা করেছিল। ভিশনের কতটা সফলভাবে অর্জন করেছে বা কতটা তারা পালন করছে সে নিয়ে আলোচনা-পর্যালোচনা হতেই পারে। বস্তুতপক্ষে আগামী নির্বাচনের আগে অবশ্যই হওয়া উচিত। তবে এটুকু অন্তত বলা যায় দল হিসেবে আওয়ামী লীগের এজেন্ডার প্রতিফলন দেখেছি সরকারি দলের মাঝেও। তারই অংশ হিসেবে একদম পিছিয়ে পড়া একটা জায়গা থেকে অনেক খালি পথ এগিয়ে এসেছি আমরা নারীরা। মূলত নারীকেন্দ্রিক তাদের ভিশনের দুইটি পার্ট। একটি নারীর ক্ষমতায়ন আর অন্যটি জেন্ডার সমতা প্রতিষ্ঠা। নারীর ক্ষমতায়নের অংশটি যেমন করেই হোক ব্যক্তি হাসিনার একার চেষ্টাতেই অনেক জায়গাতেই প্রতিষ্ঠা হয়েছে। অন্ততপক্ষে বলা যায় প্রশাসন থেকে শুরু করে সরকারের বিভিন্ন পর্যায়ে নারীদেরকে প্রতিষ্ঠা করা হচ্ছে। এটি একটি ইতিবাচক দিক। যদিও জেন্ডার সমতার দিকটি রয়ে গেছে প্রায় উপেক্ষিত এবং জেন্ডার সমতার জন্য লড়াই না করলে বা এর জন্য সমাজের যে চেতনার জায়গাটি আছে সেটিকে জাগ্রত না করলে ক্ষমতায়ন স্থায়ী হবে না। তবুও বিষয়টিকে উড়িয়ে দেয়া যায় না। আর এটি হয়েছে তাদের মূল এজেন্ডায় অন্তর্ভুক্ত হওয়ার কারণেই। একজন সচেতন বাংলাদেশি নারী হিসেবে আমি চাই আমাদের দেশের রাজনৈতিক দলগুলোর মূল কর্মসূচিতে নারীর অধিকার রক্ষা, ক্ষমতায়ন এবং জেন্ডার সমতা প্রতিষ্ঠার বিষয়গুলো নিয়ে সুস্পষ্ট বক্তব্য থাকবে।

কিন্তু দুঃখজনক হলেও সত্যি যে, বিএনপির মতো একটি বড় রাজনৈতিক দল যার প্রধান একজন নারী তাদের সুদূরপ্রসারী কর্মপরিকল্পনায় নারীদের কোনো অবস্থান নাই। অথচ এই দলটিতে রয়েছে অনেক সচেতন নারী রাজনীতিবিদ যাদের অনেকেই রাজনীতিতে বেশ সক্রিয় বলেই জানি। তাহলে কী আমরা ধরে নিব বিএনপি নারীদের ক্ষমতায়নে বিশ্বাস করে না? বিএনপি যদি সরকারে আসে তাহলে কী নারীদের বিষয়গুলো সবই উপেক্ষিত হয়ে যাবে? হতাশ হই যখন দেখি বিএনপির মতো একটি রাজনৈতিক দলের এজেন্ডায় নারীর কোনো স্বীকৃতি পাই না। নাকি তারা ধরেই নিয়েছে নারীদের আবার রাজনীতি কী? তাহলে নারী ভোটারদের কী হবে?

অনেকেই বলেন, আরে এইসব ভিশন টিশন দিয়ে কী হবে? বাংলাদেশের কিছুই হবে না। এদের দিয়ে নারীর উন্নয়ন হবে না। না, আমি তা মনে করি না। একটি রাজনৈতিক দল কেবল একটি দলই নয় তাদের লাখ লাখ কর্মী সমর্থক থাকে। আর যখন কোন একটি ইস্যু দলের মূল কর্মপ্রক্রিয়ায় অন্তর্ভুক্ত হয় তখন সেটি অর্জনের একটি তাগাদা থাকে। আর এই তাড়না থেকে তারা কিছু কর্মসূচিও সাজায়। এইসব কর্মসূচির ফলে তাদের কর্মী সমর্থকদের মাঝেও তৈরি হয় সচেতনতা। এর প্রভাব তখন দল ছাড়িয়ে চলে আসে সমাজের অন্যান্য স্তরেও। মানুষের যেমন জীবনের লক্ষ্য ও আদর্শ নির্ধারণ করাটা জরুরি তেমনি প্রতিটা রাজনৈতিক দলের জন্যও সেটা অত্যন্ত জরুরি। আপনার সিলেবাসে যদি নারীদের জন্য কোনো চ্যাপ্টারই না থাকে তাহলে কেমন করে বিশ্বাস করি যে আপনারা নারীবান্ধব সরকার হবেন? আমি তো এমন কোনো সরকার চাই না যে নারীদেরকে গৃহকোণে আবদ্ধ করার শপথে আসবে। এমন সরকার চাই না যে এসেই আমার চলাফেরা, স্বাধীনতায় হস্তক্ষেপ করবে। বিএনপিও কী নারীদেরকে তেঁতুলের মতো বলে ফতোয়ায় বিশ্বাস করে? এ বিষয়ে তাদের নীতিনির্ধারকদের কাছ থেকে একটি সুস্পষ্ট ব্যাখ্যা পেলে শান্তি পেতাম। নির্বাচনের আগে যদি পরিষ্কার না হতে পারি তাহলে ভোটার হিসেবে সিদ্ধান্ত নেই কেমন করে? ভোটের অধিকার বাতিল না করা পর্যন্ত নারী ভোটারদের বিষয়টা একটু ভেবে দেখবেন বলে আশা করি যাতে করে আমাদেরকে গাইতে না হয়, ‘সাতটি রঙের মাঝে আমি আমায় খুঁজে না পাই, জানিনা তো কেমন করে কী দিয়ে আগাই।’

লেখক: সাবেক ছাত্রনেতা

উৎস: মানবকণ্ঠ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ