• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:১৯ অপরাহ্ন |

বাংলাদেশকে হারিয়ে শুভ সূচনা ইংল্যান্ডের

খেলাধুলা ডেস্ক: বাংলাদেশের ওপেনার তামিম ইকবালের সেঞ্চুরি বিফল করে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে শুভ সূচনা করলো স্বাগতিক ইংল্যান্ড। বৃহস্পতিবার টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে জো রুটের সেঞ্চুরিতে ইংলিশরা ৮ উইকেটে হারিয়েছে টাইগারদের।

এর আগে তামিমের ১২৮ রানের সুবাদে প্রথমে ব্যাট করে ৩০৫ রানের সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। জবাবে রুটের অপরাজিত ১৩৩ রানে ১৬ বল হাতে রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড।

লন্ডনের কেনিংটন ওভালে টস ভাগ্যে হেরে যান বাংলদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার বেশ সতর্কভাবে ইনিংস শুরু করে ৪ ওভার শেষে মাত্র ৬ রান সংগ্রহ করেন। তবে এরপরই হাত খুলেছেন তামিম-সৌম্য।

পঞ্চম ওভারে পরপর দু’টি চারে খোলস থেকে বের হন সৌম্য। পরের ওভারে তামিমও যোগ দেন বাউন্ডারি মারার তালিকায়। এতে ৬ ওভার শেষে বাংলাদেশের বিনা উইকেটে স্কোর ২০।
তবে সপ্তম ওভারে প্রথম উইকেট হারাতে পারতো বাংলাদেশ। সেটি হয়নি মঈন আলীর ব্যর্থতায়। স্কয়ার লেগে সৌম্যর সহজ ক্যাচ ফেলে দেন মঈন।

জীবন পেয়ে বড় কিছু করার ইঙ্গিত দেন সৌম্য। ১১তম ওভারের প্রথম বলে পেসার জ্যাক বলকে উইকেট ছেড়ে সামনে এগিয়ে লং-অন দিয়ে বিশাল এক ছক্কা হাঁকান তিনি। তার ব্যাটিং স্টাইলে মনে হয়েছিলো- দিনটি বোধ হয় নিজের করে নিবেন সৌম্য। কিন্তু না। পরের ওভারের শেষ বলে ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসের শিকার হন তিনি। আউট হওয়ার আগে ৪টি চার ও ১টি ছক্কায় ৩৪ বলে ২৮ রান করেন সৌম্য।

দলীয় ৫৬ রানে প্রথম উইকেট হারানোর পর ক্রিজে আসেন ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান করা ইমরুল কায়েস। তামিমের সাথে ভালো জুটিই জমিয়ে তুলেছিলেন তিনি। এতে বাংলাদেশের রান তোলার গতিও বেড়ে যায়।

কিন্তু ২০তম ওভারের দ্বিতীয় বলে নিজের উইকেট বিসর্জন দেন ইমরুল। অবশ্য এজন্য বাহবা দিতেই হবে ইংল্যান্ডের মার্ক উডকে। সামান্য উইকেট ছেড়ে খেলতে গিয়ে ব্যাট-বলের সর্ম্পকটা ভালোভাবে ঘটাতে পারেননি ইমরুল। ফলে মিড-অনের দিকে বল আকাশে উঠে যায়। আর সেটি দুর্দান্ত দক্ষতায় তালুবন্দি করেন উড। তাই ২০ বলে ১৯ রানেই থেমে যেতে হয় ইমরুলকে। আর তামিমের সাথে তার ৩৯ রানের জুটিও ভেঙ্গে যায়।

ইমরুলের বিদায়ে উইকেটে আসেন মুশফিকুর রহিম। শুরুতে দেখেশুনেই খেলতে থাকেন তিনি। তবে রান তোলার কাজটা সচল রেখে ক্যারিয়ারের ৩৭তম হাফ-সেঞ্চুরি তুলে নেন তামিম।

এরপর তামিম-মুশফিকুরের ব্যাটিং নৈপুণ্য দেখেছে কেনিংটন ওভালের দর্শক, টিভি সেটের সামনে খেলা দেখা ভক্তরা ও ইংল্যান্ডের খেলোয়াড়রা। ভালো বলকে সমীহ করে বাজে বলকে সীমানা ছাড়া করেন তামিম ও মুশফিকুর। উইকেটের চারপাশ থেকেই রান তুলতে থাকেন তারা। ফলে ২৮তম ওভারে দেড়’শ, ৩৮তম ওভারের প্রথম বলে ২শ’ এবং ৪৪তম ওভারের তৃতীয় বলে আড়াই’শ রানের কোটা স্পর্শ করে বাংলাদেশ। এটি সম্ভব হয়েছে ওয়ানডে ক্যারিয়ারে তামিমের নবম সেঞ্চুরি ও ওয়ানডে ক্যারিয়ারের মুশফিকুরের ২৫তম হাফ-সেঞ্চুরিতে।

শেষ পর্যন্ত দলীয় ২৬১ রানে থামেন তামিম। ১২টি চার ও ৩টি ছক্কায় ১৪২ বলে ১২৮ রান করেন তামিম। শাহরিয়ার নাফীসের পর দ্বিতীয় বাংলাদেশী হিসেবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেঞ্চুরি করেন তামিম।

তামিমের সাথে তৃতীয় উইকেটের জুটিতে ১৫১ বলে ১৬৬ রান করা মুশফিকুরও স্বপ্ন দেখছিলেন সেঞ্চুরির। কিন্তু তামিমের বিদায়ের পরের বলেই থেমে যান মুশি, করেন ৭৯ রান। তার ৭২ বলের ইনিংসে ৮টি চার ছিলো।

৪৫তম ওভারের তৃতীয় ও চতুর্থ বলে দলীয় ২৬১ রানেই বিদায় নেন তামিম ও মুশফিকুর। তাদের বিদায়ের পর বাংলাদেশের স্কোর সামনের দিকে এগিয়ে নেয়ার দায়িত্ব ছিলো পরের দিকের ব্যাটসম্যানদের। সেদিক দিয়ে সফল হয়েছেন ছয় নম্বরে নামা সাব্বির রহমান। সাকিব আল হাসান ৮ বলে ১০ রান করে ফিরে গেলে ৩টি চারে ১৫ বলে ২৪ রানের ঝড়ো ইনিংস খেলেন সাব্বির। এছাড়া শেষদিকে মাহমুদল্লাহ রিয়াদের অপরাজিত ৬ ও মোসাদ্দেক হোসেনের অপরাজিত ২ রানে নির্ধারিত ওভার শেষে ৬ উইকেটে ৩০৫ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের এটিই সর্বোচ্চ দলীয় সংগ্রহ। আগেরটি ছিলো ২৮৮ রানের। ইনিংসে ইংল্যান্ডের লিয়াম প্লাংকেট ৫৯ রানে ৪ উইকেট নেন।

জবাবে জয়ের জন্য ৩০৬ রানের লক্ষ্যে খেলতে নেমে ভালো শুরু করতে পারেনি ইংল্যান্ড। দলীয় ৬ রানেই ইংল্যান্ডের দুই ওপেনারকে বিচ্ছিন্ন করেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ফাইন-লেগে মাশরাফির লোয়ার ডেলিভারিকে স্কুপ করেছিলেন ওপেনার জেসন রয়, সেটি দুর্দান্ত ভঙ্গিতে তালুবন্দি করেন আরেক পেসার মুস্তাফিজুর রহমান। ফলে নামের পাশে ১ রান রেখেই বিদায় নেন রয়।

শুরুতেই ইংল্যান্ডকে ধাক্কা দিয়ে চালকের আসনেই বসে যায় বাংলাদেশ। ব্যাকফুটে থেকেও সেখান থেকে ম্যাচে ফেরার চেষ্টা চালান আরেক ওপেনার অ্যালেক্স হেলস ও জো রুট। তাতে সফলই হন তারা। বাংলাদেশ বোলারদের বিপক্ষে সাবলীল ভঙ্গিতে রান তুলেন হেলস ও রুট।
ফলে ইংল্যান্ডের ম্যাচ জয়ের পথ ধীরে ধীরে তৈরি হতে থাকে। হেলস ও রুটের জোড়া হাফ-সেঞ্চুরিতে দেড়শ’ পেরোয় ইংল্যান্ডের স্কোর। ছয় বোলার ব্যবহার করেও এই জুটি ভাঙ্গতে পারছিলেন না বাংলাদেশ অধিনায়ক মাশরাফি। এমন অবস্থায় অকেশনাল বোলার হিসেবে সাব্বিরকে আক্রমণে আনেন ম্যাশ।

নিজের প্রথম তিন ডেলিভারি থেকে ৩ রান দেন সাব্বির। চতুর্থ ও পঞ্চম বলে ১০ রান আদায় করে নেন হেলস। কিন্তু ঐ ওভারের ষষ্ঠ ডেলিভারিতে হেলসকে আউট করেন সাব্বির। ফলে দুর্দান্ত এক ব্রেক-থ্রু পায় বাংলাদেশ। সেঞ্চুরির দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ৮৬ বলে ৯৫ রানে থামেন হেলস। তার ইনিংসে ১১টি চার ও ২টি ছক্কা ছিলো।

দলীয় ১৬৫ রানে হেলসের বিদায়ের পর দলের হাল ধরেন রুট ও অধিনায়ক ইয়োইন মরগান। দ্রুতই উইকেটের সাথে মানিয়ে নিয়ে ইংলিশদের রানের চাকা ঘুরাতে থাকেন তারা। শেষ পর্যন্ত এই জুটির ১১৬ বলে অবিচ্ছিন্ন ১৪৩ রানেই জয়ের স্বাদ পায় ইংলিশরা।

ওয়ানডে ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তুলে ১১টি চার ও ১টি ছক্কায় ১২৯ বলে ১৩৩ রানে অপরাজিত থাকেন রুট। অন্যপ্রান্তে ৮টি চার ও ২টি ছক্কায় ৬১ বলে ৭৫ রানে অপরাজিত থাকেন মরগান। বাংলাদেশের মাশরাফি ও সাব্বির ১টি করে উইকেট নেন।

আগামী ৫ জুন একই ভেন্যুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ। আর পরবর্তী ম্যাচ কার্ডিফের সোপিয়া গার্ডেন্সে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ইংল্যান্ড।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ