• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১০:১১ অপরাহ্ন |

ঝড়ো হাওয়া ও ভারী বর্ষণে স্থবির উপকূল

ফাইল ফটো

ফাইল ফটো

সিসিনিউজ: মৌসুমী নিম্নচাপের কারণে উত্তাল হয়েছে উঠেছে বঙ্গোপসাগর। জোয়ারের সময় ৩/৪ ফুট উঁচু সাগরের প্রতিটি ঢেউ আছড়ে পড়ছে কুয়াকাটা সমুদ্র সৈকতের তীরে। বিগত দু’দিন ধরে পটুয়াখালীর কলাপাড়াসহ সমুদ্র উপকূলীয় এলাকায় দফায় দফায় দমকা হাওয়া ও ভারী বর্ষণ হচ্ছে।

স্বাভাবিক জোয়ারের চেয়ে বিভিন্ন নদ-নদীতে পানি কিছুটা বৃদ্ধি পেয়েছে। সাগর রুদ্রমুর্তি ধারণ করায় জেলেরা মাছ ধরা বন্ধ করে ট্রলার নিয়ে মহিপুর, আলীপুর, ঢোস, খালগোড়াসহ বিভিন্ন পয়েন্টে নিরাপদ আশ্রয় নিয়েছে বলে স্থানীয় জেলেদের সূত্রে জানা গেছে।

এদিকে উপকূলসহ পায়রা সমুদ্র বন্দরে এলাকায় তিন নম্বর সর্তক সংকেত জারি করেছে আবহাওয়া অফিস। বৈরি এ আবহাওয়ার প্রভাব পড়েছে ঈদের বাজারে। এছাড়া কর্মজীবি মানুষের কর্মচাঞ্চল্যতাও হয়ে পড়েছে স্থবীর।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, সোমবার সকাল ৬টা থেকে সকাল ৯ টা পর্যন্ত ৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া রবিবার সকাল ৯টা থেকে সোমবার সকাল ৯টা পর্যন্ত ৮২.৪ মিলিমিটার বৃস্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, দমকা ঝড়ো হাওয়ায় বিভিন্ন এলাকায় গাছ-পালা ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়া ভারী বর্ষণ ও স্বাভাবিক জোয়ারের চেয়ে পানি বৃদ্ধি পেয়ে উপজেলার চরাঞ্চলসহ নিম্মাঞ্চল প্লাবিত হয়েছে। বেশ কিছু মাছের ঘের পানিতে তলিয়ে যাওয়াসহ অনেক এলাকায় জলাবদ্ধতার খবর পাওয়া গেছে।

কুয়াকাটা-আলীপুর মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি আনছার উদ্দিন মোল্লা জানান, সমিতির পক্ষ থেকে সকল ট্রলার মালিক ও জেলেদের মোবাইলের পাশাপাশি মাইকিং করে সর্তক করে দেয়া হয়েছে। এ পর্যন্ত অনেক ট্রলার উপকূলের পোতাশ্রয়ে এসে পৌঁছেছে বলে সাংবাদিকদের জানিয়েছেন তিনি।

 

বিবার্তা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ