• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:৫৭ পূর্বাহ্ন |

নীলফামারী-৪ আসনে নৌকার মনোনয়ন প্রত্যাশী আমেনা কোহিনূর

সিসি ডেস্ক: আমেনা কোহিনূর আলম একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নীলফামারী-৪  (সৈয়দপুর-কিশোরগঞ্জ) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী এ শিক্ষার্থী নব্বইয়ের দশকে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতীম সংগঠন ছাত্রলীগের মাধ্যমে রাজনীতিতে যোগ দেন। বর্তমানে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির অন্যতম সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। আমেনা কোহিনূর আলমের বাবা মরহুম উপাধ্যক্ষ সিরাজুল হক সৈয়দপুরের বঙ্গবন্ধু পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

গত সংসদ নির্বাচনে দলের পক্ষে মনোনয়ন চেয়েছিলেন  কোহিনূর। কিন্তু মহাজোটের শরিক দলকে আসনটি ছেড়ে দেয় আওয়ামী লীগ। দলের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানিয়ে জোট প্রার্থীর পক্ষে কাজ করেন তিনি। আগামী নির্বাচনে দলের মনোনয়ন পাওয়ার জন্য রাজনীতির মাঠে থাকা কোহিনূর আলম বলেন, আমার প্রত্যাশা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা আমার কাজের মূল্যায়ন করে আগামী জাতীয় সংসদ নির্বাচনে দলের পতাকা আমার হাতে তুলে দেবেন।

কোহিনূর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনায় স্নাতকোত্তর এবং এমফিল ডিগ্রি অর্জন করেন। ছাত্র ও যুব সংগঠনসহ বহু সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছেন। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বপূর্ণ রেজাল্টের জন্য সরকারের বৃত্তি পেয়েছেন। ১৯৯২-১৯৯৫ সালে রোকেয়া হল ছাত্রলীগের সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক ছিলেন। একই হলের সূর্যাস্ত আইনের বিরুদ্ধে গঠিত আন্দোলনের আহবায়ক হিসেবে নেতৃত্ব দিয়েছেন এই ছাত্রনেত্রী। ১৯৯১ থেকে ’৯৪ সাল পর্যন্ত ঘাতক দালাল নির্মূল কমিটি এবং মুক্তিযোদ্ধা কমান্ডে সক্রিয় ছিলেন। ছাত্র জীবন থেকে কোহিনূর আলম বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক কার্যক্রমের সঙ্গে যুক্ত রয়েছেন। লেখালেখি, অনুষ্ঠান উপস্থাপনা এবং বিতর্কে বিশেষ দক্ষতা রয়েছে তার।

আগামী নির্বাচনে নিজের প্রস্তুতি বিষয়ে কোহিনূর আলম বলেন, আমি সব সময় এলাকার দলীয় নেতাকর্মী এবং সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ করে কাজ করছি। বিশেষ করে দলের বিভিন্ন গুরুত্বপূর্ণ কর্মসূচিতে এলাকার নেতাকর্মীদের নিয়ে অনুষ্ঠান করি। তিনি বলেন, আমাদের এলাকাটি বাংলাদেশের অন্যান্য অঞ্চলের চেয়ে পিছিয়ে পড়া। বর্তমান সরকারের উদ্যোগ উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালিত হলেও যোগ্য নেতৃত্বের অভাবে সেসব কাজ বাস্তবায়নে গতি পাচ্ছে না। দলের মনোনয়ন পেয়ে নির্বাচিত হতে পারলে সৈয়দপুর-কিশোরগঞ্জের মানুষকে দীর্ঘদিনের বঞ্চনা থেকে উন্নয়নের পথে নিয়ে যাব।

কোহিনূর আলম মনে করেন, রাজনীতি শুধু দলের নেতাকর্মীদের জন্য নয়। এলাকার সব মানুষের জন্য। এই বিষয়টি আমি আমার নির্বাচনী এলাকার মানুষকে বুঝাতে পেরেছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের মানুষের জন্য রাজনীতি করার শিক্ষা দিয়ে গেছেন। এ কারণে নিজের দল করার পাশাপাশি সব মানুষের জন্য কাজ করতে হবে। তিনি বলেন, শুধু আমি নই আমার পরিবার পাকিস্তান আমল থেকে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত। আমার মা মুক্তিযুদ্ধের সময় অনেক মুক্তিযোদ্ধাকে নিজের হাতে রান্না করে খাওয়ার ব্যবস্থা করেছেন। বাবা মুক্তিযোদ্ধাদের সমন্বয় করে ট্রেনিংয়ের জন্য ভারতে পাঠিয়েছেন এবং নিজ গ্রামের বাড়িতে থাকার ব্যবস্থা করেছেন। এসব কারণে বঙ্গবন্ধু হত্যার পর আমাদের পরিবারকে অনেক ঝড় সামলাতে হয়েছে।

আমেনা কোহিনূর আলমের বাবা মরহুম উপাধ্যক্ষ সিরাজুল হক সৈয়দপুরের বঙ্গবন্ধু পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এম এ পাস করার পর শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নেন। ১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যার পর ১৯৭৬ সালে সৈয়দপুরে প্রথম বঙ্গবন্ধু পরিষদ গঠন করেন। ১৯৭৬-৭৮ পর্যন্ত বঙ্গবন্ধু পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি ১৯৭৭ সালে বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে বাংলাদেশ আওয়ামী লীগের তৎকালীন আহবায়ক মরহুম সৈয়দা জোহরা তাজউদ্দীনকে সৈয়দপুরে নিয়ে আওয়ামী লীগ পুনর্গঠনে অবদান রাখেন উপাধ্যক্ষ সিরাজুল হক।

প্রত্যক্ষভাবে রাজনীতিতে সম্পৃক্ত থাকলেও কোনো সময় বড় পদ-পদবির প্রতি তার বাবার লোভ ছিল না জানিয়ে কোহিনূর আলম বলেন, তিনি আজীবন বঙ্গবন্ধুর আদর্শের একজন একনিষ্ঠ অনুসারী ছিলেন এবং দল ও দেশের কাছে চাওয়া-পাওয়ার ঊর্ধ্বে থেকে দুঃসময়ে জীবনের ঝুঁকি নিয়ে আওয়ামী লীগের পাশে দাঁড়িয়েছেন। ১৯৭৫-পরবর্তী সময়ে রাজাকার এবং আওয়ামী লীগের শত্রুদের দ্বারা বারবার আক্রান্ত হয়েছেন। দল থেকে আমাকে মনোনয়ন দিলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অতীতের সব রেকর্ড পেছনে ফেলে নৌকা প্রতীক জয়ী হবে।

উৎস: আজকালের খবর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ