• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:০৩ অপরাহ্ন |

চাঁদপুর লঞ্চঘাটে কুলিদের দৌরাত্ম্যে অতিষ্ঠ যাত্রীরা

শরীফুল ইসলাম, চাঁদপুর: চাঁদপুর লঞ্চঘাটে বিভিন্ন পর্যায়ের চাঁদাবাজি ও কুলিদের দৌরাত্ম্যে অতিষ্ঠ হয়ে পড়েছেন সাধারণ যাত্রীরা। লাল, হলুদ ও কোমরে গামছা বাঁধা এই মানুষ গুলো কারা? এমন প্রশ্ন জাগবে সব যাত্রীর মাঝে। আসলে তারাই হলো কুলির নামধারী কিছু চাঁদাবাজ। যারা যাত্রীদের যিম্মি করে চাঁদা আদায় করে থাকে। যাত্রীদের অভিযোগ, লঞ্চঘাটে যাত্রীদের কাছ থেকে প্রায়ই জোর করে টাকা আদায় করছে ঘাটের কুলিরা। চাঁদপুর থেকে ঢাকা গামী লঞ্চ এবং ভিবিন্ন জেলা থেকে লঞ্চগুলো ঘাটে পৌঁছা মাত্রই শুরু হয় কুলিদের দৌরাত্ম্যে। সাধারন মানুষের মালামাল নিয়ে টানাটানি-দরদাম ভিবিন্ন ভাবে হুমকি এমনকি সাধারণ মানুষের গায়েও হাত তুলে কুলিরা। এমন সময় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোন সদস্যকেও লঞ্চঘাটে দেখা যায় না, তবে ঘাট থেকে বেরিয়ে আসলে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের দেখা মেলে।
যাত্রীদের অভিযোগ, লঞ্চঘাটের প্রবেশপথে ইজারাদারের লোকেরা টোল আদায় করেন। এ ক্ষেত্রে কোনো নিয়ম মানা হয় না। ইচ্ছামতো টোল আদায় করেন তাঁরা। অন্যদিকে মালামাল পৌঁছে দেওয়ার পর অতিরিক্ত টাকা দাবি করেন কুলিরা। যাত্রীরাও ঝামেলা এড়াতে নিরুপায় হয়ে ঘাটশ্রমিকদের ইচ্ছা অনুযায়ী টাকা পরিশোধ করতে বাধ্য হচ্ছেন। সরকারের পক্ষ থেকে পণ্য পরিবহনে ভাড়া নির্ধারিত থাকলেও মানছে না কেউই।
নদীপথে যোগাযোগের অন্যতম পথ চাঁদপুর লঞ্চঘাটে গিয়ে এসব তথ্য পাওয়া যায়। যদিও কুলিরা বলছেন, যে যা দেয় তা-ই নেন তাঁরা। আর ইজারাদারের লোকেদের দাবি, সরকার-নির্ধারিত টোল আদায় করছেন তাঁরা। তবে বাস্তবের সঙ্গে এর মিল নেই বলে অভিযোগ যাত্রীদের।
এদিকে লঞ্চঘাটে দেখা যায়, কোনো যাত্রী মালামাল নিয়ে ঘাটে আসার সঙ্গে সেখানে ছুটে যাচ্ছেন কুলিরা। এরপর দরদাম। একটু সামনে এগোলেই ইজারাদারের লোকেরা আটকে দিচ্ছেন তাঁদের। যাত্রীর কাছে ইচ্ছামতো টাকা চাইছেন তারা। অনেক ক্ষেত্রে হালকা মালামাল হলেও যাত্রীরা কুলিদের দিয়ে বহন করতে বাধ্য হচ্ছেন।
চাঁদপুর থেকে ঢাকা গামী যাত্রী হাবিব জানান প্রবেশের মুখে কুলিরা সুটকেস দেখে তাকে লঞ্চে প্রবেশ করতে দেয়নি। কুলিদের হাত থেকে রেহাই পেতে তাকে ৩শ’ টাকা দিতে হয়েছে।
যাত্রীদের কাছ থেকে চাঁদার টাকা পুলিশ, ঘাটশ্রমিক ইউনিয়নের নেতা, রাজনৈতিক নেতা-কর্মী, স্থানীয় প্রভাবশালী থেকে শুরু করে ঘাট কর্তৃপক্ষের মধ্যে বণ্টন হয়। শুধু যাত্রী নয়, ঘাটে চাঁদাবাজি চলে নৌকার মাঝি, ঘাটের ফলের দোকান এবং হকার থেকে শুরু করে বেশ কয়েকটি পর্যায়ে। কুলিদের এমন দৌরাত্ম্যের কারনে সাধারণ যাত্রীরা এখন নিরুপায় হয়ে লঞ্চে যাতায়াত করছেন। যাত্রীরা অভিযোগ করেছেন দ্রুত চাঁদপুর লঞ্চঘাটে কুলিদের দৌরাত্ম্য ও চাঁদাবাজি বন্ধ না করলে এক সময় লঞ্চযোগে মানুষ যাতায়াত করতে অনিহা দেখাবেন।
চাঁদপুর নৌ বন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, চাঁদপুর লঞ্চঘাটে ৫০ লক্ষ টাকা দিয়ে ঘাট ইজারা নিয়েছে। তাদের যে চাহিদা রয়েছে তা সেই ভাবেই টাকা নিচ্ছে। তিনি বলেন, লঞ্চঘাটে কুলিদের দৌরাত্ম্য আমার চোখে পড়ে না। এছাড়া এখনো কোন যাত্রী আমার কাছে অভিযোগ করেনি। এ বিষয়ে ঘাট ইজারাদার যারা রয়েছের তারাই ভালো ভাবে বুজিয়ে বলতে পারবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ