• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:০০ পূর্বাহ্ন |

চরমপন্থী মুসলিম নেতার সব ভিডিও সরিয়ে ফেলল ইউটিউব

সিসি ডেস্ক, ১৪ নভেম্বর: ইউটিউব তাদের সাইটে সহিংসতাকে উৎসাহিত করে এমন ভিডিওর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া শুরু করেছে। সম্প্রতি ইউটিউব আনোয়ার আল-আওলাকি নামের এক মুসলিম ধর্মীয় নেতার সব ভিডিও তাদের সাইট থেকে সরিয়ে দিয়েছে।

প্রথম জীবনে আওলাকি একজন মডারেট বা মধ্যমপন্থী মুসলিম নেতা ছিলেন। তিনি পরে চরমপন্থী হয়ে যান। ২০১১ সালে আমেরিকার ড্রোন হামলায় তার মৃত্যু হয়।

আওলাকি শুরুর দিকে চরমপন্থী ছিলেন না। তখন তার ভিডিওগুলোতেও জঙ্গিবাদকে উৎসাহিত করে কোন বার্তা দিতেন না। তার অনুসারীরা সেসব ভিডিও শেয়ার করে আওলাকির ভক্তের সংখ্যা বাড়ানোর চেষ্টা করছে এমন আশংকার ভিত্তিতে ইউটিউব ওই ধর্মীয় নেতার সব ভিডিওই সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, আগে আওলাকির নামে ৭০ হাজার ভিডিও ছিল ইউটিউবে। কিন্তু বর্তমানে রয়েছে ১৮ হাজার ৬০০ ভিডিও। সে সবের কোনটিই আওলাকির নিজের তৈরি ভিডিও নয়। অন্য কারও আলোচনায় প্রাসঙ্গিকভাবে আওলাকির সম্পর্কে মন্তব্য রয়েছে এমন ভিডিওগুলোই ইউটিউবে রয়ে গেছে।

ইউটিউবে আওলাকির যেসব ভিডিও রয়ে গেছে সেগুলো মূলত চরমপন্থার সমালোচনা, সে সংক্রান্ত তর্ক-বিতর্ক, ও ড্রোন হামলার বৈধতা নিয়ে আলোচনা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ