• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:১০ অপরাহ্ন |

ডিজিটাল নজরদারিতে আনা হচ্ছে পাঁচ লাখ শিক্ষককে

সিসি নিউজ, ১৪ নভেম্বর: কোচিং বাণিজ্যসহ অনিয়ম ঠেকাতে স্কুল-কলেজের পাঁচ লাখ শিক্ষক ডিজিটাল মনিটরিংয়ের আওতায় আসছে। একটি সফটওয়ারে এসব শিক্ষকের সব তথ্য থাকবে। যা মনিটরিং করবেন শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। কার্যকর হবে জানুয়ারি থেকেই।
প্রতিষ্ঠানে অনুপস্থিতি, ঠিকমতো ক্লাস না নেয়া, কোচিং বাণিজ্যসহ শিক্ষকদের বিরুদ্ধে প্রতিনিয়ত অভিযোগ আসে শিক্ষা মন্ত্রণালয়ে। ফাইল আসা-যাওয়ার জটিলতায় এসব অভিযোগ তদন্তে দীর্ঘ সময় লাগে। বেশিরভাগ ক্ষেত্রে এ দীর্ঘসূত্রতার কারণে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া সম্ভব হয় না। এ অবস্থায় শিক্ষামন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদ্প্তর ‘পি আর ইন্সপেকশন’ নামে একটি সফটওয়ার তৈরি করছে।
এতে সারা দেশের সরকারি-বেসরকারি ৩৬ হাজার স্কুল-কলেজ-মাদ্রাসার সব শিক্ষকের তথ্য থাকবে। একজন শিক্ষক কখন আসছেন, কি কি ক্লাস নিচ্ছেন এবং কয়টি প্রাইভেট পড়াচ্ছেন, সে তথ্য সফটওয়ারে থাকবে।
কর্তৃপক্ষ বলছে, সফটওয়্যারের মাধ্যমে দ্রুত অভিযোগের তদন্ত সম্ভব হবে। বেতন-ভাতার স্বল্পতার কারণে শিক্ষকরা কোচিং করাতে বাধ্য হয় দাবি শিক্ষক সংগঠনগুলোর।
শিক্ষাবিদরা বলছেন- শুধু মনিটরিং করলেই হবে না, নিতে হবে কঠোর ব্যবস্থা।
শিক্ষকরা সফটওয়ারে তথ্য দিচ্ছেন কি-না, তা খতিয়ে দেখতে একটি মনিটরিং সেল গঠন করা হয়েছে। এই সেল জেলা ও উপজেলা শিক্ষা অফিসের সঙ্গে সমন্বয় করে কাজ করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ