• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:১৫ পূর্বাহ্ন |

বর্ণবিদ্বেষের শিকার ইমরান তাহির

খেলাধুলা ডেস্ক, ১৩ ফেব্রুয়ারি : ভদ্র লোকের খেলা বলেই যে ক্রিকেটের আগাগোড়া ভদ্রতায় মোড়া থাকবে এমন তো নয়। ভদ্রতার পাশাপাশিই বাস করে অভদ্রতা। তাই ক্রিকেটেও মাঝেমধ্যে এমনটা ঘটতে দেখা যায়। কখনো মাঠের ভেতরে, কখনো মাঠের বাইরে। আর সেই মাঠ যদি দক্ষিণ আফ্রিকায় হয় তা হলে তো কথাই নেই। কারণ কিংবদন্তি নেলসন ম্যান্ডেলা তো দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদবিরোধী আন্দোলন করে ইতিহাসই হয়ে গেলেন।
সেই দক্ষিণ আফ্রিকাতেই গেল ১০ ফেব্রুয়ারি জোহানেসবার্গে ভারতের বিপক্ষে সিরিজের চতুর্থ ওয়ানডেতে দর্শকদের বর্ণবাদের শিকার হলেন দেশটির ক্রিকেটার ইমরান তাহির।
নাম না জানা এক দর্শক তাহিরের সঙ্গে বর্ণবাদী আচরণ করেন। বিষয়টি আমলে নিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। তদন্তে নেমেছে বোর্ড এবং প্রশাসন। ঘটনার বিষয়ে ভারতীয় সংবাদ মাধ্যম থেকে জানা যায়, মাঠ থেকে ড্রেসিংরুমের দিকে যাওয়ার সময় গ্যালারি থেকে ওই দর্শক তাহিরকে নিয়ে কটু মন্তব্য করেন।
এ সময় নিজেকে নিয়ন্ত্রণ করতে না পেরে রেগে গ্যালারির দিকে তেড়ে যান তাহির। কিন্তু ঠিক কে তাকে কটূক্তি করেছে তা শনাক্ত করতে না পেরে হতাশা নিয়েই চিৎকার করে কথা বলতে থাকেন তিনি। এ সময় গ্যালারিতে থাকা কয়েকজনও তাহিরের সঙ্গে উচ্চস্বরে কথা বলতে থাকেন। পরে এ ঘটনার ভিডিও ছড়িয়ে পড়ে সংবাদ মাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে।
দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের কাছে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে অভিযোগ করেছেন তাহির। তার অভিযোগ আমলে নিয়ে তদন্তে নেমেছে বোর্ড। অভিযোগ প্রসঙ্গে বোর্ডের পক্ষ থেকে ম্যানেজার মোহাম্মদ মোসাজি বলেন, ‘ইমরান তাহির খুব বাজেভাবে বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন। তিনি সঙ্গে সঙ্গে ২ জন নিরাপত্তা কর্মীকে বিষয়টি অবহিত করেন এবং ঘটনা ঘটিয়ে স্টেডিয়াম থেকে বেরিয়ে যাওয়া সেই অচেনা ব্যক্তিটিকে ধরার অনুরোধ করেন। তবে সেই ব্যক্তির সঙ্গে তাহিরের কোনো হাতাহাতির ঘটনা ঘটেনি। আমরা ব্যাপারটি তদন্ত করছি।’
ক্রিকেট সাউথ আফ্রিকা আরও বলেছে, অপরাধীকে ধরতে ওই মুহূর্তের ভিডিও ফুটেজ এবং ইন্টারনেটে ছড়িয়ে পড়া ভিডিওগুলো পরীক্ষা করে দেখা হচ্ছে। দক্ষিণ আফ্রিকা এবং আইসিসির কোড অব কনডাক্ট অনুযায়ী বর্ণবাদী আচরণ সম্পূর্ণ নিষিদ্ধ এবং বেআইনি। আমরা ঘটনা তদন্ত করে পরবর্তী সিদ্ধান্ত নেব। সেই দর্শককে শনাক্ত করে তার বিরুদ্ধে পুলিশি ব্যবস্থাও নেওয়া হতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ