• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:১১ পূর্বাহ্ন |

‘মুক্তিযোদ্ধারা কোটার জন্য যুদ্ধ করেননি’

ঢাকা, ৩০ এপ্রিল: শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন ‘যৌক্তিক’ উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশবলেছেন, আমি একজন মুক্তিযোদ্ধা। আমি মনে করি, মু্ক্তিযোদ্ধারা কোটার জন্য যুদ্ধ করেননি। তবে মুক্তিযোদ্ধাদের মধ্যে যারা অসচ্ছল তাদের জন্য কোটা সুবিধা দেয়া যেতে পারে। সেটি এক জেনারেশনের জন্য হতে পারে। একবার সুযোগ নেয়ার পর দ্বিতীয়বার সুযোগ দেয়া যাবে না।

সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) অডিটোরিয়ামে দেশব্যাপী বিভিন্ন ক্যাম্পাসে স্থিতিশীল পরিবেশ ও শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে আয়োজিত মতবিনিময় ও আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এ মতবিনিময়ের আয়োজন করে।

অধ্যাপক এম এম আকাশ বলেন, কোটা আন্দোলন বিএনপি, শিবির কর্তৃক পরিচালিত আন্দোলন মনে করে দমনের চেষ্টা করা হলে সেটি ভুল হবে। এটিও সত্য যে, এ আন্দোলনে শত্রুপক্ষ ঢুকে বিভ্রান্তি তৈরির চেষ্টা করতে পারে। যার একটি উদাহরণ ঢাবি উপাচার্যের (ভিসি) বাড়িতে আক্রমণ। ভিসিও বলেছেন- আক্রমণকারীরা বহিরাতগত। যাদের আটক করা হয়েছে তারাও বহিরাগত।

তিনি আরো বলেন, অন্যায়ভাবে কোনো সাধারণ শিক্ষার্থীর ওপর রাষ্ট্র বা কোনো বাহিনী নির্যাতন করলে আমরা বরদাস্ত করবো না। আমরা বুক ফুলিয়ে ক্যাম্পাসে চলবো। আমরা শিক্ষক-ছাত্র ন্যায়ের পক্ষে।

মতবিনিময় সভায় ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রুবাইয়াত ফেরদৌস বলেন, বিশ্ববিদ্যালয় মুক্ত চিন্তার জায়গা। কিন্তু এ ভীতিকর পরিবেশে মুক্তভাবে চিন্তা করা যায় না। কোটা প্রথা একটা অযৌক্তিক দাবি, যা শিক্ষার্থীরা না বলে দিয়েছে।

ছাত্র ছাত্রীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমাদের ভয়ের কোনো কারণ নেই। যেকোন ন্যায্য দাবিতে আমরা তোমাদের সাথে আছি এবং থাকবো।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক। তিনি বলেন, কোটা আন্দোলনে জড়িত শিক্ষার্থীদের বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে। এটা বন্ধ হওয়া উচিত। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিত অবিলম্বে শিক্ষক-শিক্ষার্থীদের জন্য নিরাপদ ক্যাম্পাস তৈরি করা।

তিনি আরো বলেন, বিসিএস ভাইভাতে যে ২০০ নাম্বার রাখা হয় যেখানে সব সময় দলীয় প্রাধান্য দেয়া হয়। যে সরকার ক্ষমতায় থাকে, সেই দল থেকে নিয়োগ দেয়া হয়। রাগ করে তাই আমি এখন ভাইভা বোর্ডে যাই না। আমি চাই ভাইভাতে ৫০ নাম্বার রাখা হোক।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সদ্য অব্যাহতি পাওয়া অধ্যাপক নাসির বলেন, কোটা প্রথা বাতিল করে মেধার ভিত্তিতে’ই চাকরিতে নিয়োগ দেয়া হোক। ছাত্রদের কোনো ভয় নেই। এটা সত্যের আন্দোলন।

মতবিনিময় সভায় আরো বক্তব্য দেন, ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক তানজিম উদ্দিন খান।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন, কোটা সংস্কার পরিষদের আহবায়ক হাসান আল মামুন। সঞ্চলনা করেন পরিষদের যুগ্ম আহবায়ক নুরুল হক নুরু।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ