• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন |

সরকারি হলো ২৭১টি কলেজ

ঢাকা, ১২ আগষ্ট: প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী নতুন করে আরো ২৭১টি কলেজকে সরকারি করা হয়েছে। রবিবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব নাছিমা খানম স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বৃহস্পতিবার এ বিষয়ে চূড়ান্ত অনুমোদন দেয়ার পর আজ আদেশ জারি করা হলো।

এ নিয়ে এখন দেশে সরকারি কলেজ ও সমমানের প্রতিষ্ঠানের সংখ্যা ৫৯৮। এতদিন শিক্ষক প্রশিক্ষণ কলেজ, সরকারি আলিয়া মাদ্রাসাসহ সরকারি কলেজের সংখ্যা ছিল ৩২৭।

এখন সরকারি হওয়া শিক্ষকদের অবস্থান, বদলি ও পদোন্নতি বিষয়গুলো নির্ধারণ করা হবে নতুন বিধিমালা অনুযায়ী।

শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা বলেছেন, ২০১০ সালে সরকারি স্কুল ও কলেজবিহীন উপজেলায় একটি করে স্কুল ও কলেজ জাতীয়করণের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঘোষণার পরিপ্রেক্ষিতে বিভিন্ন সময়ে ৩২৯টি স্কুল ও ২৯৯টি কলেজ জাতীয়করণে সম্মতি দেন প্রধানমন্ত্রী।

সরকারি হওয়া কলেজগুলোর মধ্যে ঢাকা জেলায় চারটি, মানিকগঞ্জে চারটি, নারায়ণগঞ্জে তিনটি, মুন্সীগঞ্জে তিনটি, গাজীপুরে তিনটি, নরসিংদীতে চারটি, রাজবাড়ীতে দুটি, শরীয়তপুরে চারটি, ময়মনসিংহে আটটি, কিশোরগঞ্জে ১০টি, নেত্রকোনায় পাঁচটি, টাঙ্গাইলে আটটি, জামালপুরে তিনটি, শেরপুরে তিনটি, চট্টগ্রামে ১০টি, কক্সবাজারে পাঁচটি, রাঙামাটিতে চারটি, খাগড়াছড়িতে ছয়টি, বান্দরবানে তিনটি, নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনীতে একটি করে, কুমিল্লায় ১০টি, ব্রাক্ষ্মণবাড়িয়ায় ছয়টি, চাঁদপুরে সাতটি, সিলেটে নয়টি, হবিগঞ্জে পাঁচটি, মৌলভীবাজারের পাঁচটি, সুনামগঞ্জে আটটি, রাজশাহীতে সাতটি, চাঁপাইনবাবগঞ্জে দুটি, নাটোরে তিনটি, পাবনায় সাতটি, সিরাজগঞ্জে তিনটি, নওগাঁয় ছয়টি, বগুড়ায় ছয়টি, জয়পুরহাটে একটি, রংপুরে সাতটি, নীলফামারীতে চারটি, গাইবান্ধায় চারটি, কুড়িগ্রামে সাতটি, দিনাজপুরে নয়টি, লালমনিরহাটে তিনটি, ঠাকুরগাঁওয়ে একটি, পঞ্চগড়ে চারটি, খুলনায় পাঁচটি, যশোরে পাঁচটি, বাগেরহাটে ছয়টি, ঝিনাইদহে একটি, কুষ্টিয়ায় দুটি, চুয়াডাঙ্গায় দুটি, সাতক্ষীরায় দুটি, মাগুরায় তিনটি, নড়াইলে একটি, বরিশালে ছয়টি, ভোলায় চারটি, ঝালকাঠিতে তিনটি, পিরোজপুরে দুটি, পটুয়াখালীতে ছয়টি, বরগুনায় তিনটি কলেজ রয়েছে।

এ কলেজগুলোতে রয়েছেন অন্তত ১০ হাজার শিক্ষক-কর্মচারী। আজ থেকেই তারা সরকারি বেতন-ভাতাসহ সব সুবিধা পাবেন। জাতীয়করণের জন্য ২০১৬ সাল থেকে তালিকাভুক্তির কাজ শুরু করা হয়। চূড়ান্তভাবে ২৭১টি কলেজ জাতীয়করণের অনুমোদন মিলেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ