• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:২০ অপরাহ্ন |
শিরোনাম :

ভারতে চামড়া পাচার ঠেকাতে সতর্ক বিজিবি

সিসি নিউজ, ২৪ আগষ্ট: ভারতে কোরবানির চামড়া পাচার ঠেকাতে বেনাপোলের বিভিন্ন সীমান্তে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। সীমান্তবর্তী অঞ্চলগুলোতে গোয়েন্দা নজরদারি ও বিজিবির টহল জোরদার করা হয়েছে। চামড়া চোরাকারবারীদের তালিকা তৈরি করে তাদেরকেও রাখা হয়েছে কঠোর নজরদারিতে।
চামড়া বোঝাই কোনো ট্রাক যাতে সীমান্ত অভিমুখে যেতে না পারে সেজন্য সীমান্তবর্তী সড়কগুলোতে বসানো হয়েছে বিজিবির চেকপোস্ট। রাত দশটার পর বাংলাদেশী নাগরিকদের জিরো লাইনে না যাওয়ার জন্য সতর্ক করা হযেছে কঠোরভাবে। ঈদের দিন সকাল থেকে পরবর্তী এক মাস এই সতর্কতা বলবৎ থাকবে বলে জনিয়েছেন বিজিবি কর্মকর্তারা। চামড়া পাচারের ঝুকিপূর্ণ সীমান্তগুলো হচ্ছে বেনাপোল, শার্শা, চোৗগাছা, সাতক্ষীরা ও কলারোয়া সীমান্ত পথ।
চামড়া ব্যবসায়ীদের সূত্রে জানা গেছে, এ বছর ট্যানারির মালিকরা সিন্ডিকেট করে চামড়ার মূল্য নির্ধারণ করেছে। ঢাকার বাইরে প্রতি বর্গফুট ৩৫-৪০ টাকা, খাসির চামড়া ১৮-২০ টাকা, মাদি ছাগলের চামড়া ১৩-১৫ টাকা। পার্শ্ববর্তী দেশে চামড়ার দাম বেশি। বাংলাদেশ থেকে কম দামে চামড়া কিনে সীমান্ত পার করলেই বেশি দামে বিক্রি করতে পারবে। এ লক্ষ্যে উভয় দেশের সীমান্তে পাচারকারীদের চক্রগুলো ইতিমধ্যে সব প্রস্তুুতি সম্পন্ন করেছে। তারা সুযোগ বুঝে এসব চামড়া ভারতে পাচার করে দেওয়ার পরিকল্পনা করছে।
বিজিবির উপ মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল খালিদ আল মামুন বলেন, চামড়া পাচার প্রতিরোধে সীমান্তে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। বাংলাদেশী নাগরিকদের রাত দশটার পর জিরো লাইনে না যাওয়ার জন্য সতর্ক করা হয়েছে কঠোরভাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ