• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৪৫ অপরাহ্ন |

বেসরকারি হাসপাতালে খালেদার চিকিৎসা নয়

সিসি ডেস্ক, ১০ সেপ্টেম্বর: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারের বাইরে বিশেষায়িত বেসরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়ার চিন্তা সরকারের নেই। সরকারি ও স্বায়ত্তশাসিত কোনো হাসপাতাল কিংবা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসা নিতে চাইলে জেলকোড অনুযায়ী ব্যবস্থা নেবে সরকার। একাধিক সিনিয়র মন্ত্রী ও আওয়ামী লীগ নেতা এ কথা জানিয়েছেন।
গতকাল সংসদ অধিবেশন চলাকালে অধিবেশন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেন আইনমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী। এ সময় কয়েকজন মন্ত্রী-এমপি অনতিদূরে ছিলেন। তাদের কয়েকজন বলছেন, বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক, বেগম জিয়ার সুচিকিৎসার দাবির বিষয় এবং আদালতে করা রিট নিয়ে তারা কথা বলেছেন।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল প্রধানমন্ত্রীকে বিএনপি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের বিষয়টি অবহিত করেন। মিনিটখানেকের ওই আলাপে প্রধানমন্ত্রী শুনেছেন কোনো মন্তব্য করেননি। দলীয় নেত্রীর সুচিকিৎসার জন্য গতকাল রবিবার বিকালে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করে বিএনপির স্থায়ী কমিটির সাত সদস্যের একটি প্রতিনিধি দল তাকে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা দেওয়ার দাবি জানায়।
এর পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, কারাগারে নিয়মিত তার স্বাস্থ্য পরীক্ষা করা হয়। এর পরও বিএনপি নেতাদের অনুরোধের কারণে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিক্যাল বোর্ড গঠন করা হবে। এ ব্যাপারে জেলকোড অনুযায়ী সব ব্যবস্থা নেওয়া হবে। রাতে এ ব্যাপারে সরকারের চিন্তা কী তা জানতে চাইলে এক মন্ত্রী ও এক আওয়ামী লীগ নেতার সঙ্গে কথা হয় আমাদের সময়ের। সবাই অভিন্ন ভাষায় জানিয়েছেন, বিশেষায়িত বেসরকারি কোনো হাসপাতালে চিকিৎসা দেওয়ার চিন্তা আপাতত সরকারের নেই।
কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী বলেন, সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তার চিকিৎসা নিতে সমস্যা কোথায়? সিএমএইচের প্রতি তার অবিশ্বাস কেন? বেগম জিয়া চাইলেও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে যেতে পারেন। তার সেটি পছন্দ হয় না দেখে সরকার সিএমএইচের কথা বলেছে।
দলটির প্রেসিডিয়াম সদস্য লে. কর্নেল (অব) মুহম্মদ ফারুক খান বলেন, জেলকোড অনুযায়ী বেগম জিয়াকে চিকিৎসা দেওয়া হবে। এর বাইরে দেওয়ার সুযোগ নেই।
এ ব্যাপারে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, কারাবন্দিদের অনেকের বেসরকারি বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা নেওয়ার নজির আছে। তা হলে বেগম জিয়ার বেলায় বিলম্ব কেন? তিনি গুরুতর অসুস্থ। সরকার ও কারা কর্তৃপক্ষের উচিত তার সুচিকিৎসার ব্যবস্থা করা।
দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজাপ্রাপ্ত হয়ে গত ৮ ফেব্রুয়ারি পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন খালেদা জিয়া। তখন থেকেই বিএনপির দাবি, খালেদা জিয়া মারাত্মক অসুস্থ। এ অবস্থায় গত ৫ সেপ্টেম্বর কারাগারে বসানো অস্থায়ী বিশেষ জজ আদালতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার শুনানিকালে আদালতের উদ্দেশে খালেদা জিয়া বলেন, ‘আমার পায়ে ব্যথা। ডাক্তার আমাকে পা সব সময় উঁচু করে রাখতে বলেছেন। হাতেও প্রচণ্ড ব্যথা। আমাকে জোর করে এখানে আনা হয়েছে। আমি খুবই অসুস্থ। আমার হাত-পা প্যারালাইজড হয়ে যাচ্ছে।’
এদিকে সুপ্রিমকোর্টের অনুমতি ছাড়াই কারাগারের ভেতরে আদালত স্থাপন অবৈধ ও আইনগত কর্তৃত্ববহির্ভূত বলে দাবি করেছেন খালেদা জিয়ার আইনজীবীরা। এ ক্ষেত্রে বিচারিক ক্ষমতার অপব্যবহারের অভিযোগ তুলে তা তদন্তের অনুরোধ জানিয়ে প্রধান বিচারপতির কাছে একটি লিখিত আবেদন দিয়েছেন তারা। আবেদনে সরকারের ইন্ধনে যেসব বিচার বিভাগীয় কর্মকর্তা তাদের আইনগত সীমার অতিক্রম করেছেন তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে। গতকাল রবিবার দুপুরে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের খাসকামরায় গিয়ে খালেদা জিয়ার আইনজীবীরা এ আবেদন দাখিল করেন। এ দিন খালেদা জিয়াকে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিটও হয়েছে। গতকাল রবিবার দুপুরে তার পক্ষে আইনজীবী ব্যারিস্টার নওশাদ জমির রিট করেন। আজ সোমবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফের নেতৃত্বাধীন অবকাশকালীন বেঞ্চে রিট আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন এ আইনজীবী।
এ পরিপ্রেক্ষিতে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে পূর্বঘোষণা অনুযায়ী আজ সোমবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবে বিএনপি। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেন, জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করতে ঢাকা মহানগর পুলিশের কাছে মৌখিক অনুমতি পাওয়া গেছে।
গত ৪ সেপ্টেম্বর আইন মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করে নাজিমউদ্দিন রোডের পুরান ঢাকার পরিত্যক্ত কারাগারের ভেতরের একটি কক্ষকে অস্থায়ী আদালত ঘোষণা করা হয়। ওই আদালতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচার করা হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।
এ পরিপ্রেক্ষিতে করা আবেদনে আরও বলা হয়, সংবিধানের ১০৯ অনুচ্ছেদ অনুযায়ী সব অধস্তন আদালতের তত্ত্বাবধান এবং নিয়ন্ত্রণের ক্ষমতা হাইকোর্ট বিভাগের হাতে থাকায় নির্বাহী বিভাগকে অবশ্যই যে কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সুপ্রিমকোর্টের মতামত নিতে হবে। যে কারণে সুপ্রিমকোর্টের মতামত ছাড়াই কোনো আদালত স্থানান্তরের সিদ্ধান্ত অবৈধ এবং আইনগত কর্তৃত্ববহির্ভূত। বিচার বিভাগ পৃথক হওয়ার কারণে আদালত স্থানান্তরের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার কোনো এখতিয়ার নির্বাহী বিভাগের নেই।
এ আবেদন দাখিলের পরপরই আইনমন্ত্রী আনিসুল হক প্রধান বিচারপতির সঙ্গে দেখা করতে আসেন। খাসকামরা থেকে বের হওয়ার পর খালেদার আইনজীবীদের আবেদনের ব্যাপারে জানতে চাওয়া হলে আইনমন্ত্রী বলেন, ‘তারা আইন জানেন না।’ এ কথা বলেই চলে যান।
দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে দেখা করে মন্ত্রীর দপ্তর থেকে বের হয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘এর আগে বেগম খালেদা জিয়া ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। ওই হাসপাতালের চিকিৎসকরা জানেন তার সমস্যাগুলোর কথা। তিনি বলেন, কারাগারে বন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গুরুতর অসুস্থ। তার অবস্থা দিন দিন খারাপের দিকে যাচ্ছে। তার দ্রুত চিকিৎসা প্রয়োজন।
স্বরাষ্ট্রমন্ত্রী কী প্রতিশ্রুতি দিয়েছেন জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, ‘তিনি বলেছেন, যারা দায়িত্বে আছেন মন্ত্রণালয়ের সচিব ও আইজি প্রিজনসসহ অন্যদের সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেবেন। তিনি এও বলেছেন, বিশেষজ্ঞ চিকিৎসক যারা আছেন, তাদের পরামর্শ নিয়ে ব্যবস্থা নেবেন। সে ক্ষেত্রে কবে নাগাদ ব্যবস্থা নেওয়া হতে পারে, সেটি সুনির্দিষ্টভাবে উনি কিছু বলেননি। বলেছেন যে, আজকেই ওই সভাটা করবেন।’
রবিবার দুপুর ২টা ৫৫ মিনিটে শুরু হয়ে এ বৈঠক ৩টা ৫৫ মিনিটে শেষ হয়। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, জমিরউদ্দিন সরকার, নজরুল ইসলাম খান, মঈন খান ও ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া। বৈঠকের একপর্যায়ে কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিনও মন্ত্রীর কক্ষে প্রবেশ করেন।
বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাংবাদিকদের বলেন, এবার তারা ইউনাইটেড ছাড়াও অ্যাপোলো হাসপাতালের নামও বলেছেন। তবে আমরা তাদের জানিয়েছি, এ ব্যাপারে জেলকোড অনুযায়ী যা যা করা সম্ভব তা করা হবে।
দলীয় নেত্রীর সুচিকিৎসায় এর আগেও গত ২৭ মার্চ ও ২৩ এপ্রিল দুই দফা স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন বিএনপির নেতারা। তখনো ইউনাইটেড হাসপাতালে চিকিৎসার দাবি ছিল বিএনপির পক্ষ থেকে। পরে মেডিক্যাল বোর্ডের চিকিৎসকদের পরামর্শে এক্স-রে পরীক্ষা করতে গত ৭ এপ্রিল খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে নেওয়া হয়। সরকার বলছে, বঙ্গবন্ধু মেডিক্যালে তাকে চিকিৎসা দিতে।
খালেদা জিয়ার আইনজীবী বিএনপির আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার নওশাদ জমির বলেন, ইউনাইটেড বা বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়াকে চিকিৎসাসেবা দেওয়ার নির্দেশনা চেয়ে রিটটি করা হয়েছে। পাশাপাশি খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার জন্য একটি বিশেষ বোর্ড গঠন এবং এখন পর্যন্ত তার চিকিৎসাসেবাসংক্রান্ত যাবতীয় নথিপত্র দাখিলের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। তাকে যথাযথ চিকিৎসা না দেওয়া সংবিধানের ৩২ ও ৩৫(৫) অনুচ্ছেদের পরিপন্থী বলে রিটে উল্লেখ করা হয়।
বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল জানিয়েছেন, রিট আবেদনে স্বরাষ্ট্র সচিব, কারা মহাপরিদর্শক, ঢাকার ডিসি ও সিভিল সার্জনসহ মোট সাতজনকে বিবাদী করা হয়েছে।
উৎস: আমাদের সময়


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ