• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:৪৪ অপরাহ্ন |

যে খাবারগুলো বুদ্ধি বৃদ্ধিতে সহায়তা করে

girl1-320x200স্বাস্থ্য ডেস্ক: বিদ্যা বুদ্ধি যেন দুই বন্ধু । বিদ্যার জন্য যেমন পড়াশুনা করা দরকার । তেমনই, বুদ্ধির গোঁড়ায় জল দিতে গেলে দরকার পুষ্টিকর খাবার । কারণ, বুদ্ধিমান হতে গেলে দরকার মস্তিষ্কের পুষ্টি । যেহেতু, বুদ্ধিই বল বা শক্তি ।

সঠিক হেলদি ডায়েট আপনার মস্তিষ্ককে উর্বর করতে পারে । এক্ষেত্রে, বলব শুধুমাত্র হেলথ ড্রিংকেই আটকে থাকলে চলবে না । দরকার অন্য কিছুর ৷ তাই চলুন জেনে নিই, বুদ্ধির বীজকে কীভাবে বড় বৃক্ষে পরিণত করা যায়-

তৈলাক্ত মাছঃ স্যামন, ম্যাকরেল, সারডিন, কড মতো সামুদ্রিক মাছে আছে প্রচুর ফ্যাটি অ্যাসিড । এই ফ্যাটি অ্যাসিড মস্তিষ্ক, চোখ ও স্নায়ুতন্ত্র গঠনে ভূমিকা রাখে । সপ্তাহে দু’দিন এইরকম মাছ খেতে পারলে মস্তিষ্ক ঘটিত সমস্যা কম হবে । ব্রেনও পুষ্ট হবে ।

পাতাওয়ালা সবজিঃ সবুজ রঙের পাতাওয়ালা সবজি শরীরের পাশাপাশি মস্তিষ্ককেও পুষ্ট করে । রোজ সবুজ পাতাওয়ালা সবজি খেলে স্মৃতি বিলুপ্তির মতো ঘটনা ঘটবে না । বিশেষকরে পালং শাক, ব্রকোলি খাওয়া খুব উপকারি । কারণ, এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ফলিট, বিটা-ক্যারোটিন ও ভিটামিন- সি ।

ডিমঃ সু স্বাস্থের জন্য সপ্তাহে ছয়টি ডিম খাওয়া খুব জরুরী । প্রতিদিন খাবার প্লেটে একটি করে সেদ্ধ ডিম রাখা জরুরী । তবে ডিমের শুধু সাদা অংশ খেলেই হবেনা । খেতে হবে ডিমের কুসুমও । এরমধ্যে থাকে আয়রন । এই উপাদান লোহিত রক্ত কণিকা তৈরি করে । যা, মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে ।এছাড়া ভিটামিন বি-১২ ও আয়োডিন স্মৃতি শক্তি জোরদার করে । তাই নিজেকে সজাগ ও মনযোগী করে তুলতে চাইলে রোজ পাতে একটি করে ডিম রাখুন ।

গ্রিন টিঃ মস্তিষ্কের প্রায় ৭০ শতাংশ করে জল থাকে । এই জল ব্রেণকে আদ্র রাখে বলেই ব্রেণ এত নিখুঁত কাজ করে । তাই যখনই ক্লান্ত লাগবে, এক কাপ গ্রিন টি পান করে নিন । নিমেষে চনমনে হয়ে উঠবেন। সেইসঙ্গে স্মৃতি শক্তির উন্নতি ঘটবে । নিয়মিত গ্রিন টি পান করলে এর মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট বয়সকালে ডিমেনশিয়া না হওয়া থেকে রক্ষা করবে ।

ডার্ক চকোলেটঃ ওবেসিটি-র ভয়ে যারা চকোলেট খাওয়া একপ্রকার ছেড়ে দিয়েছেন, তাঁদের জন্য রইল সুখবর । বিশেষজ্ঞরা জানাচ্ছেন- ডার্ক চকোলেট ব্রেনের জন্য খুব উপকারী । এর ফ্ল্যাবনয়েড উপাদান কগনিটিভ স্কিলের উন্নতি ঘটায় । এছাড়া মস্তিষ্কে নিউরোন তৈরি করে যা নতুন বিষয় মনে রাখতে সাহায্য করে । এমনকি মস্তিষ্কে রক্ত চলাচল স্বাভাবিক রাখতেও সাহায্য করে ডার্ক চকোলেট ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ