• শুক্রবার, ১০ মে ২০২৪, ০৭:০৭ পূর্বাহ্ন |
শিরোনাম :
ডোমারে রির্টানিং কর্মকর্তার কন্ট্রোল রুমে হামলার ঘটনায় গ্রেপ্তার ৫ অনলাইন জুয়ার কারণে অর্থ পাচার বাড়ছে: অর্থমন্ত্রী দিনাজপুরে ট্রাকের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত সৈয়দপুরে মা হাসপাতালের নিবন্ধন না থাকায় সিলগালা হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ

ভারতের প্রখ্যাত কার্টুনিস্ট আর কে লক্ষ্মণ আর নেই

rk-1422287718আন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রখ্যাত কার্টুনিস্ট আর কে লক্ষ্মণ আর নেই। সোমবার সন্ধ্যায় পুনের দিনানাথ মঙ্গেস্কর হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৯৪ বছর।
ভারতের মহীশূরে ১৯২১ সালে জন্ম গ্রহণ করেন আর কে লক্ষ্মণ। কার্টুন বিষয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা লাভ করেননি তিনি। নিজ উদ্যোগে কার্টুন শিখেছেন এবং তার আঁকা কার্টুন দীর্ঘদিন ভারতের সংবাদপত্রের পাতায় স্থান পেয়েছে। তাকে ভারতের সবচেয়ে জনপ্রিয় কার্টুনিস্ট বলা হয়। ছোটবেলা থেকে স্থানীয় পত্রিকার জন্য তিনি কার্টুন আঁকতেন। সে সময় তার বড় ভাই ভারতের বিখ্যাত ঔপন্যাসিক আর কে নারায়ণের গল্পের জন্যও কার্টুন আঁকতে তিনি। ছোটবেলার সেই প্রচেষ্টা থেকে এক সময় তিনি ভারতের সবচেয়ে জনপ্রিয় কার্টুনিস্টের মর্যাদা অর্জন করেন।
১৯৫৭ সালে তার কার্টুন গ্রন্থ ‘কমন ম্যান’ পুরো ভারতে সাড়া ফেলে দেয়। সাধারণ মানুষের সুখ-দুঃখের গল্প উঠে এসেছে এই ব্যাঙ্গচিত্রের গ্রন্থে।
ভারতের সর্বাধিক প্রচারিত দৈনিক টাইমস অব ইন্ডিয়ার মূল কোম্পানি টাইমস গ্রুপে কার্টুনিস্ট হিসেবে ২০১০ সাল পর্যন্ত কর্মরত ছিলেন তিনি।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ