• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৪০ পূর্বাহ্ন |

পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ঢাকা: পাকিস্তানের সঙ্গে সব ধরণের সম্পর্ক ছিন্ন করল ঢাকা বিশ্ববিদ্যালয়। আজ সোমবার থেকে বিষয়টি কার্যকরও হলো। সোমবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের এক জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের এ সিদ্ধান্ত জানান বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

এদিকে দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ও খুব শিগগিরই পাকিস্তানের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করবে বলে জানিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ।

আরেফিন সিদ্দিক বলেন, পাকিস্তান ১৯৭১ সালের ২৫ মার্চ কালোরাত্রি থেকে শুরু করে দীর্ঘ ৯ মাস ধরে এ দেশে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের ওপর গণহত্যা চালিয়ে, যা তারা অস্বীকার করেছে। এমন মিথ্যাচারী রাষ্ট্রের সঙ্গে কোনো ধরনের সম্পর্ক ঢাকা বিশ্ববিদ্যালয় রাখতে পারে না। যতদিন পর্যন্ত তারা গণহত্যা, হত্যা ও নির্যাতনের কথা স্বীকার করবে না ততদিন পর্যন্ত তাদের সঙ্গে এ প্রতিষ্ঠান কোনো ধরনের সম্পর্ক রাখবে না।

এসময় রাষ্ট্রীয়ভাবে পাকিস্তানের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার জন্যও সরকারের প্রতি আহ্বান জানান উপাচার্য আরেফিন সিদ্দিক। এ ছাড়া জাতিসংঘ, সার্কসহ যেসব আন্তর্জাতিক সংস্থায় পাকিস্তানের সদস্যপদ রয়েছে, সেগুলোর বাতিলের জন্য যেসব ব্যবস্থা নেওয়া প্রয়োজন, সেগুলো নেওয়ার জন্যও সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

উপাাচার্য জানান, এখন থেকে নতুন করে আমাদের কোনো শিক্ষার্থী পাকিস্তানে উচ্চশিক্ষার জন্য যাবে না। একইভাবে তাদের কোনো ছাত্রও আমরা গ্রহণ করব না। তবে বর্তমানে যেসব শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে তাদের কার্যক্রম যথানিয়মে চলবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ