• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন |

মিস ইরাককে চেয়েছে আইএস, যোগ না দিলে অপহরণ

Miss-Iraq-and-Baghdadi_1আন্তর্জাতিক ডেস্ক : ইরাকে সুন্দরী প্রতিযোগিতায় নির্বাচিত সেরা সুন্দরী শায়মা কাসিম আবদেল রহমানকে নিজেদের সংগঠনে যোগ দিতে বলেছে ইসলামিক স্টেট (আইএস)। মঙ্গলবার শায়মাকে আইএস ফোন করে এ নির্দেশ দিয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, ১৯৭২ সালের পর গত শনিবার প্রথমবারের মতো ইরাকের রাজধানী বাগদাদে সুন্দরী প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে শায়মা ‘মিস ইরাক’ নির্বাচিত হন। মঙ্গলবার টেলিফোন করে তাকে আইএসে যোগ দিতে বলা হয়েছে। অন্যথায় তাকে অপহরণ করা হবে বলে হুমকি দেওয়া হয়েছে। এর আগে দায়েশ সন্ত্রাসীদের বিরুদ্ধে নারী অপহরণ ও ধর্ষণের বহু অভিযোগ পাওয়া গেছে। এছাড়া, কথিত যৌন জিহাদের মতো নোংরা প্রথাও চালু করেছে এ গোষ্ঠী।

ইরাকে সুন্দরী প্রতিযোগিতা অনুষ্ঠানের জন্য অবশ্য দেশটির আলেমরা নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। আয়োজক কমিটির পরিচালক সেনান কামাল দাবি করেছেন, ইরাকি সমাজের রক্ষণশীল দিক মাথায় রেখে তারা এ আয়োজন করেছিলেন।

উত্তর ইরাকের কিরকুক শহর থেকে আসা ২০ বছর বয়সী শায়মা বলেছেন, আইএসের এই হুমকি তাকে দমাতে পারবে না।

তিনি বলেন, ‘আমি প্রমাণ করতে চাই ইরাকে সমাজে নারীদের আলাদা অস্তিত্ব আছে। পুরুষের মতো তারও অধিকার রয়েছে। আমি  কোনো কিছুকেই ভয় পাই না। কারণ আমি জানি, আমি যা করছি তা সঠিক।’

চল্লিশ বছরেরও বেশি সময় পর অনুষ্ঠিত সুন্দরী প্রতিযোগিতা আয়োজনকারীদের এর আগে চরমপন্থিরা হত্যার হুমকি দিয়েছিল। প্রতিযোগিতায় দুইশ নারীর অংশগ্রহণের কথা থাকলেও শেষ পর্যন্ত হুমকির কারণে মাত্র ১০ জন নারী এতে অংশ নেয়।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ