• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:৫৩ অপরাহ্ন |

ডিপথেরিয়ায় আক্রান্ত ২৪ রোহিঙ্গার মৃত্যু

সিসি ডেস্ক, ২৯ ডিসেম্বর: বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে বাংলাদেশ ডিপথেরিয়া মুক্ত। ছোয়াছে এই রোগে আক্রান্ত হচ্ছে রোহিঙ্গা শরনার্থীরা। এরই মধ্যে আক্রান্তের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। অত্যন্ত ছোয়াছে এই রোগে ২৪ জনের মৃত্যু হয়েছে বলেও জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। স্থানীয়দের মধ্যে সংক্রমন ঠেকাতে সতর্ক অবস্থানে রয়েছে স্বাস্থ্য বিভাগ।

করিনেব্যাকটেরিয়াম ডিপথেরিয়া নামক ব্যাকটেরিয়ার আক্রমনে ডিপথেরিয়ায় আক্রান্ত হয় রোগী। শিশুদের মধ্যে এই রোগের প্রকোপ বেশী দেখা যায়। প্রাথমিক ভাবে গলা এবং শ্বাসনালীতে সংক্রমেন ঘটে ধীরে ধীরে জটিল হয়ে ওঠে। এর সবচেয়ে ভয়াভব দিক হল, কাশি, হাচি ও সংস্পর্শের মাধ্যেম দ্রুত ছড়িয়ে পড়ে।

দুই দশকেরও বেশী সময় ধরে শিশুদের ভ্যাকসিন দেওয়ার মাধ্যমে বাংলাদেশকে ডিপথেরিয়া মুক্তকরা হয় । কিন্তু মিয়ানমারে থাকা অবস্থায় রোহিঙ্গা শিশুদের কোন টিকা না দেওয়ায় ডিপথেরিয়া ব্যাপক ভাবে সংক্রমিত হচ্ছে তারা।

আক্রান্ত রোহিঙ্গাদের মধ্যে ২৪ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। বাকীদের সরকারি ও বেসরকারি উদ্যোগে চিকিৎসা দেওয়া হচ্ছে। এরই মধ্যে ৭০হাজারেরও বেশী শরনার্থীকে টিকা দেওয়া হয়েছে।

চিকিৎসকরা জানান, রোগটি মারাত্মক ছোয়াচে হওয়ায় আক্রান্তদের সবধরনের চিকিৎসা ক্যাম্পের ভেতরে রেখে দেওয়া হচ্ছে।

টিকা দেয়া থাকায় সংক্রমনের সম্ভাবনা কম থাকলেও রোহিঙ্গাদের থেকে কোনভাবে যাতে টেকনাফ ও উখিয়ার স্থানীয়দের মধ্যে এই রোগরে সংক্রমন না হয় সেজন্য স্থানীয়দেরকেও সচেতন থাকার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

উৎস: ইনডিপেনডেন্ট টেলিভিশন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ