• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:০৬ পূর্বাহ্ন |

মাধ্যমিক শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু

সিসি নিউজ ডেস্ক ।। গত বছরের মতো এ বছরও ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হতে যাচ্ছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর থেকে ২০২১ শিক্ষাবর্ষে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনা প্রকাশ করা হয়।

জানা গেছে, আগামী ২০ মার্চ থেকে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এ মূল্যায়ন কার্যক্রম শুরু হবে। প্রত্যেক সপ্তাহ শুরুর দুই দিন আগে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ প্রকাশ করা হবে।

নির্দেশনায় বলা হয়েছে, অনলাইনে বা সামাজিক দূরত্ব মেনে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেয়া ও গ্রহণ করতে বলা হয়েছে স্কুলগুলোকে। কোনো শিক্ষার্থী যেন অর্থনৈতিক চাপের মুখে না পড়ে সে বিষয়টি নিশ্চিত করতে হবে। ২০ মার্চ থেকে অ্যাসাইনমেন্ট প্রদান ও জমা নেয়ার কাজ শুরু করতে হবে। শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ ছাড়া কোনো ধরনের পরীক্ষা বা বাড়ির কাজ দেয়া যাবে না বলে জানানো হয়েছে।

শিক্ষার্থীদের অতি উত্তম, উত্তম, ভালো ও অগ্রগতি প্রয়োজন ইত্যাদির মাধ্যমে অ্যাসাইনমেন্টগুলোর শাব্দিক মূল্যায়ন করতে বলা হয়েছে শিক্ষকদের। এছাড়াও শিক্ষার্থীদের সবল ও দুর্বল দিকগুলো খাতায় চিহ্নিত করে তা লিপিবদ্ধ করতে বলা হয়েছে।

এদিকে শিক্ষার্থীদের নোট-গাইড দেখে অ্যাসাইনমেন্ট করতে নিষেধ করেছে অধিদফতর। নোট গাইড দেখে অ্যাসাইনমেন্ট করা হলে তা বাতিল করা হবে বলেও জানানো হয়েছে। এক্ষেত্রে আবারও সেই অ্যাসাইনমেন্ট করে জমা দিতে হবে।

করোনা পরিস্থিতির কারণে গত এক বছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। নিয়মিত সংসদ টিভি, কমিউনিটি রেডিও, অনলাইনসহ ভার্চুয়াল নানা মাধ্যমে পাঠদান কার্যক্রম সম্প্রচার করা হয়। শিক্ষার্থীদের শিখন ফল মূল্যায়নে এ অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু করা হয়। সরাসরি শ্রেণিকক্ষে ক্লাস কার্যক্রম শুরু হলেও এ ধারাবাহিকতা চলতি বছর থেকে অ্যাসাইমেন্ট কার্যক্রম চলবে বলে জানা গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ