• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৫৮ পূর্বাহ্ন |

তিস্তা সেচনালা দখলে গড়ে উঠেছে বাজার ও বসতি

।। এস এম জামান ।। পানি প্রবাহ না থাকায় তিস্তা সেচ প্রকল্পের উপ-শাখা নালা দখলে নিয়েছে ভূমিদস্যুরা। এসব উপ-শাখা নালা ভরাট করে চাষাবাদ করছে অনেকে। কোথাও কোথাও বাড়ি-ঘর তৈরী করে দখলদাররা বসবাস করছে। দখলে নিয়ে দোকান-পাট গড়ে তুলেছে অনেক স্থানে।

পানি উন্নয়ণ বোর্ড সূত্র মতে, উত্তরের জেলা নীলফামারী, দিনাজপুর ও রংপুরের ৫ লাখ ৪০ হাজার হেক্টর জমিতে আমন মৌসুমে বৃষ্টির অভাবে খরা মোকাবেলায় সেচ প্রদানের লক্ষ্যে গড়ে উঠে তিস্তা ব্যারেজ প্রকল্প। এ প্রকল্পের প্রথম পর্যায়ের নির্মাণ কাজ ১৯৭৯ সালে এবং ক্যানেল সিস্টেমের নির্মাণ কাজ ১৯৮৪-৮৫ সালে হাতে নেয়া হয়। ১৯৯৮ সালে শেষ হয় ৮ হাজার কিলোমিটার দীর্ঘ প্রধান, শাখা ও উপ-শাখা খাল তৈরীর প্রথম পর্যায়ের কাজ। সূত্রটি জানায়, নির্মাণের পর থেকে সেচের পানি না আসায় ব্যবহারের অযোগ্য হওয়ায় বেদখল হয়ে গেছে প্রায় ১০০ কিলোমিটার উপ-শাখা খাল।

নীলফামারী সদরের সোনারায় ইউনিয়নের বেড়াকুটি গ্রামের কৃষক আবেদ আলী জানান, জমির পাশ দিয়ে বয়ে গেছে তিস্তা সেচের ছোট নালা। এ নালায় মাঝে মধ্যে পানি আসে। যা সেচের জন্য যথেষ্ট নয়। বাধ্য হয়ে সেচ পাম্প দিয়ে চাষাবাদ করতে হয়।

সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের ডাঙ্গাপাড়ার কৃষক গোলাম মোস্তফা জানান, সেচের নালা তৈরীর পর থেকে কোনদিন পানি আসতে দেখিনি। ফলে এখানে প্রায় অর্ধ কিলোমিটার তিস্তার সেচ নালা বিলীন হয়ে গেছে। গড়ে উঠেছে বসতবাড়ি ও দোকানপাট, যা দেখে বোঝার উপায় নেই এখানে এক সময় নালা ছিল।

কিশোরগঞ্জ উপজেলার চাঁদখানা ইউনিয়নের সনজা বাড়ী গ্রামের কৃষক হাবিবুর রহমান জানান, শাখা নালার মধ্যে মাছ শিকারের জন্য বিভিন্ন কাঠামো তৈরী করায় কচুরিপানাসহ নানা ময়লা-আবর্জনা আটকে ব্যহত হচ্ছে পানি প্রবাহ। খালের পাড় কেটে ট্রাক্টরের চলাচলের রাস্তা এবং পাড় ঘেষা পুকুর খনন করায় হুমকির মুখে রয়েছে নালাগুলো।

তিস্তা সেচ প্রকল্পের সৈয়দপুর ডিভিশনের নির্বাহী প্রকৌশলী কৃষ্ণ কমল চন্দ্র সরকার জানান, ৮৪-৮৫ সালে সেচ খালগুলো তৈরী করার পর থেকে মেজর কোন রিপিয়ারিং আমরা করতে পারিনি, টুকটাক কাজ করেছি। সে কারনে অনেক সেচ খালের টেইল্যান্ডে ক্ষতিগ্রস্ত হয়েছে। ‘তিস্তা সেচ প্রকল্পের কমান্ড এলাকার পুনর্বাসন ও সম্প্রসারণ’ শীর্ষক একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন দিয়েছে। আমরা ইতিমধ্যে মাঠ পর্যায়ে জরিপ ও নকশা প্রনয়নের কাজ শুরু করেছি। ওই প্রকল্পের আওতায় ক্ষতিগ্রস্ত খালগুলো রিহার্বেলিটেট করবো এবং যুপোযোগি করা হবে।

তিনি আরো জানান, যে সমস্ত সেচ খালে টেইল্যান্ডে সেচের পানি যায়নি বা কম গিয়েছে- সে জায়গাগুলোর মধ্যে অনেক জায়গায় বসতি গড়ে উঠেছে এবং স্থানীয় লোকজনের কর্মকান্ড বেড়ে গেছে। আমরা সেগুলো অবৈধ দখলদার হিসেবে উচ্ছেদের আওতায় এনেছি এবং এসবের সীমানা নির্ধারন করে পদক্ষেপ গ্রহণ করেছি। আশাকরি অতিসত্ত্বর এর সুফল আমরা পাবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ