• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১০:০১ অপরাহ্ন |

ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ১ জুলাই

সিসি নিউজ ডেস্ক।। ঈদুল আজহা ২০২২ উপলক্ষে আগামী ১ জুলাই থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। যাত্রীদের সুবিধায় বিভিন্ন গন্তব্যে এবার ৬টি বিশেষ ট্রেন পরিচালনা করা হবে। তা ছাড়া টিকিটপ্রত্যাশীদের দুর্ভোগ কমাতে এবার সাতটি স্থানে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

আজ বুধবার রেলভবনে ঈদুল আজহা উপলক্ষে অগ্রিম টিকিট বিক্রি বিষয়ে সংবাদ সম্মেলনে এসব জানান রেলমন্ত্রী।

রেল মন্ত্রী বলেন, ‘ট্রেনের মোট টিকিটের অর্ধেক কাউন্টারে এবং অর্ধেক রেলের ওয়েবসাইট ও রেল সেবা অ্যাপের মাধ্যমে দেওয়া হবে। টিকিট কাটতে হলে জাতীয় পরিচয়পত্র থাকতে হবে। রেল সেবা অ্যাপেও রেজিস্ট্রেশন করতে জাতীয় পরিচয়পত্র লাগবে। ঈদের অগ্রিম টিকিট ফেরত নেওয়া হবে না। স্পেশাল ট্রেনের টিকিট অনলাইনে পাওয়া যাবে না, শুধু স্টেশনে পাওয়া যাবে। আমরা টিকিট কালোবাজারি বন্ধ করতে চাই, তাই টিকিট যার ভ্রমণ তারা নিশ্চিত করতে চাই।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১০ জুলাই সম্ভাব্য ঈদ ধরে ১ জুলাই দেওয়া হবে ৫ জুলাইয়ের অগ্রিম টিকিট। ২ জুলাই দেওয়া হবে ৬ জুলাইয়ের টিকিট। ৩ জুলাই দেওয়া হবে ৭ জুলাইয়ের টিকিট। ৪ জুলাই দেওয়া হবে ৮ জুলাইয়ের টিকিট। ৫ জুলাই দেওয়া হবে ৯ জুলাইয়ের টিকিট। এদিকে ঈদযাত্রার ফিরতি টিকিট দেওয়া শুরু হবে ৭ জুলাই থেকে। এই দিন দেওয়া হবে ১১ জুলাইয়ের অগ্রিম টিকিট।

এদিকে, এবার কমলাপুর রেল স্টেশনে যাত্রীর চাপ কমানোর লক্ষ্যে ঢাকা শহরের ৬টি স্টেশন ও জয়দেবপুর রেলস্টেশনে একটি সহ মোট সাতটি কেন্দ্র থেকে অগ্রিম টিকিট বিক্রি করা হবে। এর মধ্যে রয়েছে কমলাপুর স্টেশন, কমলাপুর শহরতলির প্ল্যাটফর্ম, ঢাকা বিমানবন্দর, তেজগাঁও, ফুলবাড়িয়া, ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনের পাশাপাশি জয়দেবপুর স্টেশনেও টিকিট বিক্রি করা হবে।

এবার ঈদে ৬টি বিশেষ ট্রেন চালানো হবে, এর মধ্যে চাঁদপুর স্পেশাল দুই জোড়া, দেওয়ানগঞ্জ স্পেশাল এক জোড়া, শোলাকিয়া স্পেশাল দুই জোড়া এই পাঁচ জোড়া চলবে। পঞ্চগড় স্পেশাল এক জোড়া।

তবে পদ্মা সেতু চালু হওয়ার কারণে খুলনা স্পেশাল ট্রেন এবার বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী।

সকাল ৮টা থেকে স্টেশনের কাউন্টারে এবং অনলাইনে ও মোবাইল অ্যাপসে টিকিট বিক্রি হবে। ঢাকা স্টেশনের ২৩ কাউন্টার খোলা রাখা হবে মহিলা ও প্রতিবন্ধীদের জন্য একটি কাউন্টার থাকবে। ট্রেন চলাচলের সুবিধার্থে ঈদের তিন দিন পূর্বে কন্টেইনার, জ্বালানি তেলবাহী ও পণ্যবাহী ট্রেন চলাচল করবে না।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ঈদ যাত্রা শুরুর দিন থেকে ঈদের পাঁচ দিন পর্যন্ত ঢাকা বিমানবন্দর স্টেশন থেকে ঢাকাগামী কোন ট্রেনের টিকিট ইস্যু করা হবে না। এদিকে ৬ জুলাই থেকে ৯ জুলাই পর্যন্ত ঢাকাগামী একতা, দ্রুতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি ও রংপুর এক্সপ্রেস ট্রেনসমূহ ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি থাকবে না। ফলে যাত্রীদের কমলাপুর রেলস্টেশন থেকে উঠতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ